top of page

মেডিকেল কলেজের ব্লাড ব্যাংকে প্লাজমা থেরাপি চালু করার নির্দেশ

করোনা মোকাবিলায় প্লাজমা থেরাপি নিয়ে পরীক্ষা চলছে। অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সায়েন্সও এই প্লাজমা থেরাপি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছায়নি। তবে রাজ্য সরকার পশ্চিমবঙ্গের প্রতিটি মেডিকেল কলেজে এই চিকিৎসা পদ্ধতি চালু করতে চলেছে। রাজ্য স্বাস্থ্য দফতর থেকে সেই নির্দেশিকা জারি করা হয়েছে।


State plans plasma bank to boost Covid fight

পশ্চিমবঙ্গের যে সমস্ত ব্লাড ব্যাংকে প্রয়োজনীয় পরিকাঠামো রয়েছে সেই এলাকায় প্লাজমা থেরাপি চালু করা যেতে পারে বলে স্বাস্থ্য সচিব নির্দেশিকায় জানিয়েছেন। প্লাজমা থেরাপিতে আইসিএমআর-এর অনুমতি মিলেছে বলেও নির্দেশিকায় জানানো হয়েছে। জেলায় এই নির্দেশিকা পৌঁছোতেই মালদা মেডিকেল কলেজে এই চিকিৎসা পদ্ধতি চালু করতে তোড়জোড় শুরু হয়েছে।



তবে চিকিৎসকদের একাংশের দাবি, শুধুমাত্র মৃদু সমস্যা যুক্ত রোগীদেরই এই পদ্ধতিতে চিকিৎসা করা সম্ভব। সংকটজনক রোগীদের এই চিকিৎসা পদ্ধতিতে চিকিৎসা করা সম্ভব নয়। একজন করোনা সংক্রমিতকে এই পদ্ধতিতে সুস্থ করে তুলতে অন্তত ৬০০ মিলিলিটার প্লাজমা প্রয়োজন৷ পাশাপাশি রোগী ও রক্তদাতার রক্তের গ্রুপ একই হওয়া প্রয়োজন। ফলে এই চিকিৎসা পদ্ধতিতে প্রচুর রক্তের যোগান প্রয়োজন। উত্তরবঙ্গের বেশিরভাগ ব্লাড ব্যাংকের যেখানে রক্তের মজুত নেই বললেই চলে সেখানে এই চিকিৎসা পদ্ধতি কতটা কার্যকর হবে তা নিয়েও প্রশ্ন উঠছে চিকিৎসক মহলে।



মালদা জেলার টাটকা নিউজ এখন আমাদের অফিসিয়াল টেলিগ্রাম চ্যানেলে। বিনামূল্যে পড়তে এখানে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page