বিজ্ঞাপন

মালদায় শুরু হল র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট, শেষ ২৪ ঘণ্টায় আক্রান্ত ৯২

করোনা সংক্রমণের জেটগতি অব্যাহত শেষ ২৪ ঘণ্টায়। শুক্রবার ৯৮ জন সংক্রমিত হওয়ার পর এদিনও জেলায় নতুন করে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯২ জন। গতকাল থেকে মালদা মেডিকেল কলেজে শুরু হয়েছে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। এই পদ্ধতি ব্যবহার করে গতকাল ডেপুটি স্বাস্থ্য আধিকারিকের সংক্রমণ ধরা পড়েছে।



শনিবার সংক্রমণের হার খানিক কমে হয়েছে ৩০ শতাংশ, গতকালের তুলনায় ৩.৬৮ শতাংশ কম। তবে মালদা জেলার সংক্রমণের হার রাজ্যের সার্বিক সংক্রমণের হারের অনেকটা বেশি। গত বৃহস্পতি ও শুক্রবার রাজ্যের সংক্রমণের হার ছিল ১৩.৪৯ শতাংশ ও ১৩.১৩ শতাংশ। এই সংক্রমণের হার বা পজিটিভিটি রেট নির্ধারিত হয় দৈনিক টেস্ট ও আক্রান্তের সংখ্যার শতকরা বিচারে। রবিবার সকালে প্রকাশিত কেন্দ্রীয় পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৫৪ হাজারের বেশি মানুষ। এইসময় দৈনিক সংক্রমণের নিরিখে আমেরিকার ঘাড়ে নিশ্বাস ফেলছে ভারত।


জেলা জুড়ে আক্রান্তের সংখ্যা নিয়ে আশঙ্কা দেখা দিলেও অন্য দিকে স্বস্তির আভাসও মিলেছে। গতকাল থেকে মালদা মেডিকেল কলেজে শুরু হয়েছে র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট। এই পদ্ধতিতে মাত্র ৩০ মিনিটেই পরীক্ষার ফল জানা যায়। সূত্র মারফত জানা গেছে, পরিবার পিছু একজনের নমুনা সংগ্রহ করে টেস্ট করা হবে। আশা করা হচ্ছে, এরফলে উপসর্গহীন রোগীর অসাবধানতায় সংক্রমণ ছড়ানোর আশঙ্কাও অনেকটা কমবে। এই পদ্ধতি ব্যবহার করে গতকাল ডেপুটি স্বাস্থ্য আধিকারিকের সংক্রমণ ধরা পড়েছে।

[ আরও খবরঃ বিধিনিষেধ উপেক্ষা করেই খুলল পার্ক, সংক্রমণের আশঙ্কা নিয়ে উপচে পড়ল ভিড় ]



স্বাস্থ্যবিভাগ সূত্রে জানা গেছে, শেষ ২৪ ঘণ্টায় মালদা মেডিকেল কলেজের আরটি পিসিআর ল্যাবরেটরিতে ১৮৪ জনের রিপোর্ট ‘পজিটিভ’ মিলেছে। গতকাল রাত সাড়ে ১০টা পর্যন্ত হওয়া মোট ৭৬৪টি টেস্টের মধ্যে মালদা জেলার ৩২১ জনের লালারসের নমুনা পরীক্ষা হয়েছিল। এরমধ্যে মালদা জেলায় ৯৭ জন আক্রান্তের খোঁজ মিলেছে। এরমধ্যে পাঁচজন পুরোনো আক্রান্ত, যাদের দ্বিতীয়বারের পরীক্ষায় পজিটিভ রিপোর্ট এসেছে। সাথে দক্ষিণ দিনাজপুরের ৮৭ জন সংক্রমিত। স্বাস্থ্য দফতর থেকে পাওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত মালদা মেডিকেল কলেজের ল্যাবরেটরিতে মোট ৪৮ হাজার ৭৩০টি লালারসের পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৩ হাজার ৭০২টি লালারসের নমুনার করোনার সন্ধান মিলেছে।


[ আগের খবরঃ জেলায় সংক্রমণের হার বাড়লেও, করোনা রোগীর সুস্থ হয়ে ওঠার পরিসংখ্যান স্বস্তিদায়ক ]


গতকাল রাজ্য সরকারের কোভিড-১৯ হেলথ বুলেটিনে প্রকাশিত তথ্যে জানা গেল, জেলার প্রায় ৮২ শতাংশ কোভিড আক্রান্ত ব্যক্তি এখন সুস্থ হয়ে উঠেছেন। শনিবার পর্যন্ত মালদা জেলার মোট সংক্রমিত ২৩৯৯ জন। তবে এরমধ্যে ১৯৬৯ জন ব্যক্তি ইতিমধ্যেই সুস্থ হয়ে উঠেছেন। ফলে নতুন আক্রান্তদের বাদ দিয়ে ১ অগস্ট পর্যন্ত জেলায় অ্যাক্টিভ কেস ৪১৮টি। গতকাল সুস্থ হয়েছেন ২২ জন।


টপিকঃ #CoronaVirus

2,380 views

বিজ্ঞাপন

MGH.jpg
পপুলার
1

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬
2

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
3

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
4

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
5

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
Earnbounty_300_250_0208.jpg