top of page

কোন রোগে কী খাবেন জানালেন মেডিকেল কলেজের নার্সরা

খাদ্য নিয়ে স্বাস্থ্য সচেতনতা শিবিরের আয়োজন করলেন মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের নার্সরা। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মেডিকেল কলেজের প্রিন্সিপাল পার্থসারথি মুখোপাধ্যায় সহ অন্যান্য স্বাস্থ্যকর্তারা।


মেডিকেল কলেজ সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন রোগ হলে সে সময় কি ধরনের খাওয়ার খাওয়া উচিত সেই খাবারের তালিকা নিয়ে খাদ্যের পসরা সাজিয়ে শিবির করা হয়। ৬ টি বিভাগে রোগ অনুযায়ী খাদ্য ভাগ করা হয়। প্রতিটি বিভাগে ১০ জন খাদ্যের বিষয়ে সচেতন করেন।



মহুয়া দাস নামে এক নার্স জানিয়েছেন, মধুমেহ, হাইপার টেনশন, অ্যানিমিয়া সহ বেশ কিছু রোগে কি কি খাবার সঠিক সময়ে খাওয়া দরকার সে বিষয়ে সচেতন করা হয়। পোস্ট অপারেটিভ রোগীর ডায়েটও এখানে জানানো হয়। কারণ অনেকসময় রোগ হলে মানুষ কি ধরনের খাবার খাবে নিজেরা বুঝে উঠতে পারে না। যার ফলে বিভিন্ন রকম অসুবিধার সম্মুখীন হন তারা। এদিন এই খাদ্যের তালিকা নিয়ে তাদেরকে বোঝানো হয়। সঠিক রোগে সঠিক খাবার খেলে তার কোন অসুবিধা হবে না। মালদা মেডিকেল কলেজের প্রিন্সিপাল পার্থসারথি মুখোপাধ্যায় জানান, এই ধরনের উদ্যোগ খুবই ভালো। কারণ খাবারের সঙ্গে মানুষের শারীরিক অসুস্থতা অনেকটাই নিজেদের ওপর নির্ভর করে। নার্সদের এই উদ্যোগে তিনি খুশি।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page