বিজ্ঞাপন

দুই শিক্ষকে চলে পুরো স্কুল, হঠাৎ একজনের বদলির নির্দেশে উত্তাল গ্রাম

শিক্ষিকার বদলি রুখতে স্কুলের টিআইসি সহ অন্যান্য শিক্ষক ও শিক্ষাকর্মীদের ঘরে তালা বন্ধ করে বিক্ষোভ ছাত্র-ছাত্রী সহ গ্রামবাসীদের। পুলিশ ও প্রশাসনের সামনেই এই বেনজির বিক্ষোভের ঘটনাটি ঘটেছে চাঁচলের কানাইপুর জুনিয়র হাইস্কুলে। পরিস্থিতি স্বাভাবিক করতে ঘটনাস্থলে পৌঁছায় চাঁচল থানার পুলিশ।



কয়েক দশক ধরে চাঁচল মহকুমার প্রত্যন্ত এলাকা কানাইপুর অঞ্চলে কয়েকশো ছাত্র-ছাত্রীদের জন্য বরাদ্দ একটি মাত্র সরকারি শিক্ষাপ্রতিষ্ঠান কানাইপুর জুনিয়র বেসিক হাইস্কুল। বর্তমানে ওই স্কুলের ছাত্র-ছাত্রী মিলিয়ে সংখ্যাটি এখন প্রায় ৩০০। এই স্কুলে ছাত্রছাত্রীর ভবিষ্যৎ গড়ার কাজে নিযুক্ত এই বিদ্যালয়ে নিযুক্ত মাত্র দু’জন শিক্ষক।


কানাইপুরের বাসিন্দারা হঠাৎ জানতে পারেন দুই শিক্ষকের মধ্যে একজন শিক্ষিকা সায়নী ঘোষের বদলির অর্ডার এসে গেছে স্কুলে। আর এই ঘটনা সামনে আসতেই শোরগোল পড়ে গোটা এলাকা জুড়ে। গ্রামবাসীদের দাবি, দুই জন শিক্ষক দিয়ে স্কুলে কোনোরকমে পঠন-পাঠন চললেও একজন শিক্ষক দিয়ে তা সম্ভব নয়। শিক্ষক বদলির প্রতিবাদে বৃহস্পতিবার সকাল থেকেই কানাইপুর এলাকা উত্তপ্ত হয়ে ওঠে। পড়ুয়াদের অভিভাবকরা স্কুল ঘেরাও করে বিক্ষোভ দেখাতে শুরু করে। স্কুলের শিক্ষক ও শিক্ষাকর্মীদের ঘরে তালা বন্ধ করে দেখাতে থাকে তাঁরা। স্থানীয়দের দাবি অবিলম্বে শিক্ষক বদলির নির্দেশ বাতিল না করা হলে আরও বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।

কানাইপুর জুনিয়র হাইস্কুলের অষ্টম শ্রেণির ছাত্রী বিজয় পারভিন জানায়, মাত্র দুইজন শিক্ষক আমাদের স্কুলে। বেশ কয়েকদিন আগে একজন শিক্ষিকা সায়নী ঘোষকে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। এই বদলির নির্দেশের ফলে শিক্ষা ব্যবস্থা ভেঙে পড়বে আমাদের স্কুলে। শিক্ষিকার বদলির প্রতিবাদেই আজকে আমাদের বিক্ষোভ আন্দোলন। আমরা চাই এই শিক্ষিকার বদলি আটকাতে।


[ আরও খবরঃ থার্টি ফাস্ট রাতে উৎশৃঙ্খলতার দমাতে কড়া পুলিশ ]


স্কুলের পড়ুয়ার এক অভিভাবক জানালেন, মাত্র দুইজন শিক্ষক রয়েছে এই স্কুলে। তাদের নিয়ে কোনোরকমে চলে স্কুলের পঠন পাঠনের কাজ। এলাকায় আর কোনো বড়ো শিক্ষাপ্রতিষ্ঠান নেই। তাই এই স্কুলের দিকে তাকিয়ে থাকতে হয় এলাকার প্রত্যেক পড়ুয়াকে। আমরা জানতে পেরেছি বেশ কয়েকদিন আগে স্কুলের শিক্ষিকাকে বদলি করে দেওয়া হয়েছে। আমাদের দাবি, স্কুলের পঠন পাঠন স্বাভাবিক রাখতে এই শিক্ষিকার বদলি আটকাতে হবে। এরই প্রতিবাদে আজ স্কুলে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের তালাবন্ধ করে আমাদের এই বিক্ষোভ চলছে। অবিলম্বে এই নির্দেশ বাতিল না করা হলে আরও বৃহত্তর আন্দোলনের পথে হাঁটব আমরা।

কানাইপুর জুনিয়র হাইস্কুলের টিআইসি ভিক্টর কুণ্ডু জানালেন, স্কুলের ছাত্র-ছাত্রী ও অভিভাবকরা মিলে শিক্ষক ও অশিক্ষক কর্মীদের ঘরে তালাবন্ধ করে বিক্ষোভ দেখাচ্ছেন। তিনি বলেন, স্থানীয় বাসিন্দাদের দাবি এই স্কুলের শিক্ষিকা বদলি বাতিল করতে হবে। এবিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। স্কুলে চলা বিক্ষোভ ও শিক্ষক-শিক্ষিকাদের ঘরে তালা বন্ধ করার ঘটনা জানতে পেরে স্কুলে ছুটে আসে চাঁচল থানার পুলিশ। পুলিশের আশ্বাসে তালা বন্ধ অবস্থা থেকে মুক্ত হন শিক্ষক ও অশিক্ষক কর্মীরা।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

MGH
পপুলার
1

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1171

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
2

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে

5768

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে
3

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা

710

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা
4

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে

962

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে
5

মালদায় জমে উঠেছে সোনাঝুড়ি হাট

3995

মালদায় জমে উঠেছে সোনাঝুড়ি হাট
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS