বিজ্ঞাপন

জুতো সেলাই করে, পরীক্ষায় তাক লাগানো সাফল্যে ‘বীরপুরুষ’ সঞ্জয় রবিদাস

জুতো সেলাই থেকে চণ্ডীপাঠ। এই জুতো সেলাই করেই মাধ্যমিক উচ্চমাধ্যমিকে নজরকাড়া ফলাফল করে মুখ্যমন্ত্রীর হাত থেকে পুরস্কার পেতে চলেছেন মালদা জেলার চাঁচলের সঞ্জয় রবিদাস। কঠিন লড়াইয়ের স্বীকৃতি পেল চাঁচল-১ ব্লকের মেধাবী ছাত্র সঞ্জয় রবিদাস। রাজ্য সরকার তাকে বীরপুরুষ পুরস্কার দেবে বলে জানা গিয়েছে।



জুতো সেলাই করেও মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় চোখধাঁধানো সাফল্যের জন্যই তাকে এই পুরস্কার দিচ্ছে রাজ্য সরকার। মালদা জেলা সমাজ কল্যাণ দফতর থেকে সঞ্জয়ের নাম রাজ্য সরকার প্রদত্ত ‘বীরপুরুষ’ পুরস্কারের জন্য সুপারিশ করা হয়েছিল। সেই সুপারিশ গ্রহণ করেছে রাজ্য সরকার। ছোটোবেলাতেই বাবা জগদীশ রবিদাসকে হারায় সঞ্জয়। তারপর থেকেই সংসার চালানোর জন্য রাস্তায় নামতে হয় তাকে। জুতো সেলাই করে মা কল্যাণীদেবীকে সংসার চালাতে সাহায্য করতে শুরু করে সে। তার মাও শ্রমিকের কাজ করেন। কিন্তু জুতো সেলাই করে সংসার চালানোর পাশাপাশি লেখাপড়া চালিয়ে যেতে থাকে সে। বিদ্যালয়ে মেধাবী পড়ুয়া হিসাবে তার যথেষ্ট সুনাম ছিল। মাধ্যমিক পরীক্ষাতে খুব ভালো ফল করে সঞ্জয়। সে পেয়েছিল ৪৬৫ নম্বর। এতে তার লেখাপড়ার ঝোঁক আরও চেপে যায়। উচ্চমাধ্যমিক পরীক্ষাতে প্রায় ৯০ পারসেন্ট নম্বর পেয়েছে সঞ্জয়। তার সাফল্যের কথা সংবাদমাধ্যমে প্রকাশিত হয়। বিষয়টি চোখে পড়ে জেলা প্রশাসনের।


[ আগের খবরঃ সংসার সামলাতে বাজারে জুতো সেলাই, উচ্চমাধ্যমিকে মেধাবী ছাত্রের সাফল্য ]


দারিদ্র্যের সঙ্গে লড়াই করে তার এই সাফল্য প্রশংসা পায় প্রশাসনিক মহলেও। সঞ্জয়ের নাম ‘বীরপুরুষ’ পুরস্কারের জন্য সুপারিশ করে জেলা সমাজ কল্যাণ বিভাগ। বিভাগীয় জেলা আধিকারিক অরিন্দম ভাদুড়ী বলেন, চাঁচল-১ ব্লকের সঞ্জয় রবিদাস রাজ্য সরকারের ‘বীরপুরুষ’ পুরস্কার পেতে চলেছে। ২০ নভেম্বর কলকাতার রবীন্দ্র সদনে উত্তরবঙ্গের আরও ছয়জনের সঙ্গে পুরস্কৃত করা হবে তাকে। রাজ্য সরকারের দেওয়া এই পুরস্কারের খবর পেয়ে উচ্ছ্বসিত সঞ্জয়। সে জানিয়েছে, এই পুরস্কার তাকে প্রেরণা দেবে। দারিদ্র্যের কাছে হার না মেনে আগামীদিনেও উচ্চশিক্ষার পথে হাঁটতে চায় সে বলে জানিয়েছে চাঁচলের এই মেধাবী ছাত্রটি।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Republic-Day.jpg
পপুলার
1

শহরের জঞ্জাল পরিষ্কার হবে কীভাবে? প্রশ্ন বঙ্গরত্নের

585

শহরের জঞ্জাল পরিষ্কার হবে কীভাবে? প্রশ্ন বঙ্গরত্নের
2

জেলায় দ্বিতীয় বইমেলার প্রস্তুতি শুরু

3032

জেলায় দ্বিতীয় বইমেলার প্রস্তুতি শুরু
3

স্থান বদলে শুরু হল মালদা বইমেলা, চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত

3296

স্থান বদলে শুরু হল মালদা বইমেলা, চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত
4

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা

634

মালদায় শুরু করোনা টিকাকরণ, প্রথম টিকা পেলেন কৃষ্ণা
5

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1195

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS