আমের ক্ষয়ক্ষতি প্রধানমন্ত্রীকে জানিয়ে আর্থিক অনুদানের দাবি
top of page

আমের ক্ষয়ক্ষতি প্রধানমন্ত্রীকে জানিয়ে আর্থিক অনুদানের দাবি

প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত আমচাষিদের আর্থিক অনুদানের দাবি জানিয়ে প্রধানমন্ত্রীর দফতরে আবেদন জানাল মালদা জেলা ব্যবসায়ী সমিতি।


মালদহ ম্যাঙ্গো মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানান, জেলার অর্থনীতি অনেকটাই আমের ওপর নির্ভরশীল। কিন্তু এই মরসুমে চরম ক্ষতির মুখে পড়েছেন মালদার আমচাষিরা। লকডাউনের পাশাপাশি আমফান ঝড়সহ প্রাকৃতিক দুর্যোগে মালদায় এবার আমের সর্বনাশ হয়েছে। অন্ততপক্ষে ১০০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে আম ব্যবসায়ীদের।




সভাপতি আরও জানান, আমফানে ক্ষতিগ্রস্তদের আর্থিক অনুদান ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। কিন্তু মালদার আমচাষিদের কথা এখনও ভাবা হয়নি। ক্ষতির মুখে পড়ে চরম আর্থিক সংকটে রয়েছে মালদার আমচাষিরা। এই পরিস্থিতির কথা জানিয়ে সংগঠনের তরফে আর্থিক অনুদান চেয়ে প্রধানমন্ত্রীকে একটি চিঠি পাঠানো হয়েছে।

Mango Merchant seeks financial help from Prime Minister


জেলা উদ্যানপালন সূত্রে জানা গিয়েছে জেলায় প্রায় ৩২ হাজার হেক্টর জমিতে আম চাষ হয়ে থাকে। গতবছর জেলাতে আমের উৎপাদন হয়েছিল প্রায় সাড়ে তিন লক্ষ মেট্রিকটন। কিন্তু এবছর উৎপাদনের মাত্রা অনেকটাই কমে গিয়েছে। যদিও এখনও পর্যন্ত আম উৎপাদনের সঠিক পরিমাণ জানতে পারেনি উদ্যানপালন দফতর।



বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page