আগামী বছর ম্যাঙ্গো ট্যুরিজম চালু করার উদ্যোগ জেলায়
top of page

আগামী বছর ম্যাঙ্গো ট্যুরিজম চালু করার উদ্যোগ জেলায়

মালদায় ম্যাঙ্গো ট্যুরিজম চালু করার উদ্যোগ নিয়েছে ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচার নিয়ন্ত্রণাধীন সেন্ট্রাল ইন্সটিটিউট ফর সাবট্রপিক্যাল হর্টিকালচারের মালদা শাখা৷ আগামী বছর থেকেই এই ট্যুরিজম চালু করার পরিকল্পনা নেওয়া হয়েছে। এই উদ্যোগকে সহায়তা করছে কেন্দ্রীয় ও রাজ্য সরকার।


পাঁচ বছর আগে মালদা শহরে গড়ে ওঠে সিআইএসএইচ-এর কৃষিবিজ্ঞান ও গবেষণা কেন্দ্র৷ প্রথমে আম নিয়ে কাজ করতে থাকলেও পরে লিচু, বেদানা, ডালশস্য সহ একাধিক ফল নিয়ে গবেষণা করতে থাকে এই সংস্থা। সম্প্রতি সংস্থার পক্ষ থেকে মালদা জেলার আম বিদেশে রফতানি করার পাশাপাশি ম্যাঙ্গো ট্যুরিজম শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে। ম্যাঙ্গো ট্যুরিজমের জন্য ইতিমধ্যে পরিকাঠামো সহ সমস্ত বিষয় খুঁটিয়ে দেখেছেন দফতরের দুই শীর্ষকর্তা, মুখ্য ইঞ্জিনিয়ার অভিজিৎ কর ও অন্যতম প্রধান বিজ্ঞানী রামকৃষ্ণ পাল৷



সংস্থার মালদা শাখার দায়িত্বপ্রাপ্ত, বিজ্ঞানী দীপক নায়েক জানান, “আমরা প্রায় পাঁচ বছর ধরে এখানে কাজ করছি৷ আমরা চাই, চাষিরা এই গবেষণা কেন্দ্র থেকে প্রশিক্ষণ নিয়ে নিজেদের জমিতে প্রয়োগ করুক। মালদায় একটিও সরকার স্বীকৃত নার্সারি নেই৷ তাই আমরা এখানেই নার্সারি খুলছি৷ পরের বছর থেকেই আমরা চাষিদের সম্পূর্ণ সহায়তা দিতে পারব৷ এই নার্সারি থেকে ন্যূনতম দামে বিভিন্ন প্রজাতির আমগাছের চারা পাওয়া যাবে৷ পাশাপাশি কেন্দ্র ও রাজ্য সরকারের সহায়তায় এখানে ম্যাঙ্গো ট্যুরিজম শুরু করা হবে। আমের সময় মানুষ আমবাগানে তৈরি কুঁড়েতে থাকবেন৷ বিভিন্ন ধরনের আমের স্বাদ নেবেন৷ একই সঙ্গে আম থেকে উৎপন্ন উপজাত সামগ্রীগুলির স্বাদও তাঁরা নিতে পারবেন৷ পাশাপাশি সকলে ম্যাঙ্গো মিউজিয়াম দেখেও আনন্দ পাবেন৷ সব কিছু ঠিক থাকলে আমরা আগামী বছরই এই ট্যুরিজম চালু হতে চলেছে৷ পাশাপাশি মালদার কিছু প্রজাতির আম বিদেশে রফতানি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page