বিজ্ঞাপন

উত্তরবঙ্গে প্রথম শোল্ডার মাইক্রো অর্থস্কোপি মালদা মেডিকেল কলেজে

বিরল অস্ত্রোপচারের সাক্ষী থাকল মালদা মেডিকেল কলেজ ও হাসপাতাল। সমগ্র উত্তরবঙ্গে এমন অস্ত্রোপচার এই প্রথম বলে দাবি করেন চিকিৎসকেরা। মঙ্গলবার দুই ঘণ্টার চেষ্টায় বিরল অস্ত্রোপচার সফল করলেন চিকিৎসক প্রশান্ত সাহা ও তার তিন সহকারী চিকিৎসক।


'শোল্ডার মাইক্রো অর্থস্কোপি’- এই পদ্ধতিতে এই প্রথম এমন অস্ত্রোপচার করা হল মালদা মেডিকেল কলেজ হাসপাতালে। মালদা মেডিকেল কলেজ সূত্রে জানা গেছে, বিগত ১১ দিন ধরে মালদা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন মোটর বাইকের ধাক্কায় গুরুতর আহত আবদুল বাসির(২৪) নামে এক যুবক। দুর্ঘটনায় তাঁর ডান হাতে গুরুতর আঘাত লাগে। তারপর থেকে মাঝেমধ্যেই শোল্ডার জয়েন থেকে সরে যেত কাঁধের হাড়। বেসরকারিভাবে বিভিন্ন চিকিৎসককে দেখিয়েও কোন সুরাহা হয়নি। অবশেষে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের বহির্বিভাগে চিকিৎসা করান। এরপর শল্য চিকিৎসক প্রশান্তকুমার সাহা ও আরো তিন জন শল্য চিকিৎসক মিলে একসঙ্গে অস্ত্রোপচার করেন।

প্রশান্তবাবু জানিয়েছেন, এই বিরল অস্ত্রোপচার শুধু মালদা নয় উত্তরবঙ্গে প্রথম। মাইক্রো সার্জারি করে শোল্ডার জয়েন্ট ঠিক করা হয়। বাইরে এই অস্ত্রোপচার করলে প্রায় লক্ষাধিক টাকা খরচ হত। মালদা মেডিকেল কলেজ হাসপাতালে তা একেবারে নিখরচায় করা হয়েছে। গত কয়েক বছর আগে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের পরিকাঠামো যা ছিল তার থেকে এখন অনেকটাই উন্নত বলে জানান চিকিৎসক প্রশান্ত সাহা। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে রোগীকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়ার কথাও বলেন তিনি।

রোগীর বাবা জানিয়েছেন, মোটর বাইকে ধাক্কায় তাঁর ডান হাতে গুরুতর আঘাত লাগে। এর ফলে ভীষণ যন্ত্রণা হতো তার ডান হাতে। মাঝে মধ্যে শোল্ডার জয়েন্ট থেকে হাড় সরে যেত। মালদা মেডিকেল কলেজ হাসপাতালের বহির্বিভাগে দেখানোর পর চিকিৎসকেরা মঙ্গলবার তার অস্ত্রোপচার করেন। অস্ত্রোপচারের ফলে আগামী এক মাসের মধ্যে পুরোপুরি সুস্থ হয়ে উঠবে আব্দুল। বিভিন্ন শারীরিক ব্যায়ামও করতে পারবে সে। তাঁরা ধন্যবাদ জানান, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও চিকিৎসক প্রশান্তকুমার সাহাকে।

ভিডিয়োঃ কৃতাঙ্ক

বিজ্ঞাপন

MGH-Advt.jpg
পপুলার
1

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
2

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
3

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
4

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
5

করোনায় আক্রান্ত রেলকর্মীর মৃত্যু, আতঙ্ক মালদা শহরে

করোনায় আক্রান্ত রেলকর্মীর মৃত্যু, আতঙ্ক মালদা শহরে
Earnbounty_300_250_0208.jpg
টাটকা আপডেট