কলকাতার ফুটপাথে অনশনে গনি ইঞ্জিনিয়ারিং-এর ছাত্ররা
top of page

কলকাতার ফুটপাথে অনশনে গনি ইঞ্জিনিয়ারিং-এর ছাত্ররা

যারা জানেন, তারা জানেন। যারা জানেন না তাদের জন্য একথা জানানো প্রয়োজন যে, মালদা জেলার গনিখান চৌধুরি ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি’র ছাত্রছাত্রীরা বিগত ছয় বছর পড়াশুনা করার পরও সার্টিফিকেট পায়নি। বৈধ শংসাপত্র ও বিটেক-এ ল্যাটারাল এন্ট্রির দাবিতে বেশ কিছুদিন ধরেই জিকেসিআইটি ক্যাম্পাসে আন্দোলন চালিয়ে যাচ্ছেন ডিপ্লোমা কোর্সের ছাত্রছাত্রীরা। ইতিমধ্যে ৪০ জন ছাত্র বৈধ শংসাপত্রের দাবিতে কলকাতার নন্দন পরিসরে রানুছায়া মঞ্চে অনশন অবস্থান করছে আজ ৮ দিন ধরে।


কলকাতার ফুটপাথে অনশনে গনি ইঞ্জিনিয়ারিং-এর ছাত্ররা

প্রবল বৃষ্টি চলছে বাইরে, ত্রিপলের তলা দিয়ে জল ঢুকছে, কোনওরকমে সামাল দেওয়া হচ্ছে উপরের ছাউনি। শোওয়া দুরের কথা বসাও যাচ্ছেনা। ছেলেগুলো এখনো লড়ছে। অসম্ভব মনের জোর আর বিশ্বাস নিয়ে গত ১০ আগস্ট থেকে কলকাতার ফুটপাথে রয়েছে তাঁরা।

আন্দোলনকারী ছাত্র গোলাম মাসুদ জানান, তাঁদের এই সমস্যার বিষয়ে কেন্দ্র ও রাজ্য সরকার দুজনেই সমান উদাসীন। এখনো পর্যন্ত কোনো সরকারি প্রতিনিধি তাঁদের সঙ্গে দেখা করেনি বলে দাবি করেন তিনি। তাঁর অভিযোগ, গত ১১ আগস্ট তাঁরা তাঁদের সমস্যা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ডেপুটেশন দিতে গেলে তা গ্রহণ করা হয় নি। পরের দিন অনেক চেষ্টার পরে মুখ্যমন্ত্রীর দফতরে তা জমা দিতে সক্ষম হয়। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় অনশনরত পড়ুয়াদের সঙ্গে দেখা করার কথা বললেও তিনি এখনও দেখা করেন নি বলে অভিযোগ। ইতিমধ্যে একরামুল হক নামে এক অনশনরত ছাত্রের শারীরিক অবনতি হওয়ায় তাঁকে নিজের গাড়িতে করে নিয়ে গিয়ে হাসপাতালে ভরতি করেন স্থানীয় এক বাসিন্দা। শুক্রবার নাজমুল হক নামে অপর এক অনশনরত ছাত্রের শারীরিক অবনতি হওয়ায় তাঁকে স্থানীয় এসএসকেএম হাসপাতালে ভরতি করা হয়েছে।


অনশনরত ছাত্রদের অভিযোগ তাঁরা গত ৮ দিন ধরে বৃষ্টির মধ্যে ফুটপাথে অনশন করছেন

অনশনরত ছাত্রদের অভিযোগ, তাঁরা গত ৮ দিন ধরে বৃষ্টির মধ্যে ফুটপাথে অনশন করছেন যেখানে ত্রিপলে বৃষ্টির জল আটকানো সম্ভব হচ্ছে না। শোওয়া দূরে থাক, বৃষ্টির জন্য তাঁরা ভালোভাবে বসতেও পারছেন না। একে অনশনের জন্য শারীরিক ধকল, তার উপরে আবার প্রাকৃতিক কারণে অনশনরত ছাত্ররা অসুস্থ হয়ে পড়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা তাঁদের খবর সংগ্রহ করলেও কোনো অজ্ঞাত কারণে তা প্রকাশ করা হচ্ছে না বলে অভিযোগ করেছেন কলকাতায় অনশনরত ছাত্ররা। যতক্ষণ পর্যন্ত তাদের ন্যায্য দাবি না মানা হচ্ছে ততক্ষণ পর্যন্ত তাঁরা অনশন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

ছবি সংগৃহীত

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page