লকডাউনে চুরি যাচ্ছে শৈশব, ফেরি করে সংসারযাপন
top of page

লকডাউনে চুরি যাচ্ছে শৈশব, ফেরি করে সংসারযাপন

লকডাউনে কর্মহীন হয়েছেন বহু মানুষ। আর্থিক উপার্জনের জন্য পেশা পর্যন্ত বদলেছেন অনেকেই। এবার স্কুলের ব্যাগ ছেড়ে সাইকেলে করে ফেরি করতেও দেখা গেল এক খুদেকে। ফেরি করেই সংসার চালাচ্ছেন বছর চোদ্দর মোহন।



মালদা শহরের নিউ গয়েশপুর আশ্রমঘাট এলাকায় বসবাস মোহন শীলের৷ মোহন রেলওয়ে হাইস্কুলের নবম শ্রেণির ছাত্র। বাবা মহাদেব শীল বেশ কয়েক বছর আগে মারা গিয়েছেন৷ মহাদেববাবুর মৃত্যুর পর সংসারের হাল ধরেন তাঁর স্ত্রী সুমিত্রাদেবী। ছোলা-মটর ভেজে বিক্রি করা শুরু করেন তিনি৷ মোহনের দাদা সুমনও শহরের একটি রেস্তোরাঁয় কাজ শুরু করে। কিন্তু লকডাউনে সেই সমস্ত কাজ বন্ধ হয়েছে। এই পরিস্থিতিতে সংসারের হাল কাঁধে তুলতে দাদার সঙ্গে রাস্তায় নেমে পড়েছে মোহনও। প্রতিবেশীর কাছ থেকে ধার করে একটি সাইকেল নিয়ে শহরের বিভিন্ন গলিতে বিস্কুট-পাউরুটির হকারি শুরু করেছে সে।


মোহন জানায়, সে রেলওয়ে স্কুলের ক্লাস নাইনের ছাত্র। তার মা ছোলাভাজা বিক্রি করে৷ কিন্তু লকডাউনে তার মায়ের কাজ বন্ধ৷ তাই তাকে রাস্তায় নামতে হয়েছে৷ লকডাউন শুরুর পর থেকেই সে বিস্কুট-পাউরুটির হকারি শুরু করেছে। সারাদিনে ১০০ টাকা হয়ে যায়৷ এতেই সংসার চলছে। হকারের কাজ দিনে আর পড়াশোনা সন্ধেয় করে সে।



টপিকঃ #Lockdown

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page