বিজ্ঞাপন

টানা বৃষ্টিতে গঙ্গার পর ভাঙন মহানন্দায়, আতঙ্কে এলাকাবাসী

গঙ্গা ও ফুলহর নদী ভাঙনের পর এবার মহানন্দায় ভাঙনের আতঙ্ক। গত কয়েকদিন ধরে লাগাতার বৃষ্টির ফলে জল বেড়েছে মহানন্দা নদীতে। হঠাৎ নদীর জল বেড়ে যাওয়ার ফলে শুরু হয়েছে ভাঙন। গঙ্গা ও ফুলহর নদীর পর এবার মহানন্দা নদীর ভাঙ্গনে আতঙ্ক দেখা দিয়েছে নদী তীরবর্তী মানুষদের মনে।




চাঁচল ২ ব্লকের চন্দ্রপাড়া গ্রামপঞ্চায়েতের যদুপুর গ্রাম। ওই গ্রামের উত্তরপাড়ার পাশ দিয়ে বয়ে চলেছে মহানন্দা নদী। গত কয়েকদিন বৃষ্টির ফলে ভয়ানক আকার ধারণ করেছে মহানন্দা। নদীর জল বাড়ার ফলে যদুপুরের উত্তরপাড়া এলাকায় দেখা দিয়েছে নদীর পাড়ে ভাঙন। ভাঙনের ফলে ইতিমধ্যে তীরবর্তী এলাকার কয়েকশো বিঘা কৃষিজমি গ্রাস করেছে নদী। জমি নদীতে তলিয়ে যাওয়ার ফলে কপালে চিন্তার ভাঁজ ফেলেছে কয়েকশো পরিবারে। কিছু জমির পাশাপাশি এখন ভাঙন শুরু হয়েছে গ্রামের দিকে। গ্রাম থেকে মাত্র ২৫ মিটার দূরেই ভাঙনের তাণ্ডবলীলা দেখাচ্ছে মহানন্দা।


ওই গ্রামের বাসিন্দারা জানান, যদুপুর গ্রামে ভাঙনের সমস্যা দীর্ঘদিনের। এর আগে আমরা এই ভাঙন প্রতিরোধ নিয়ে প্রশাসনকে জানানো হয়েছিল। অনেকে এসে দেখে ঘুরে গিয়েছেন কিন্তু কোনও সমস্যার সমাধান হয়নি। বহু মানুষের ঘর নদীগর্ভে তলিয়ে গিয়েছে। অথচ প্রশাসনের তরফ থেকে এখনও সাহায্য করা হয়নি। নতুন করে ভাঙন শুরু হওয়ায় আতঙ্কে রয়েছে গ্রামের বাসিন্দারা। নদী তীরবর্তী এলাকার বেশ কিছু এলাকা রাতের মধ্যেই নদীগর্ভে তলিয়ে যেতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন গ্রামবাসীরা।


[ আরও খবরঃ মেয়েদের বিয়ের বয়স ২১! মানতে নারাজ সংখ্যালঘু অধ্যুষিত এলাকার অভিভাবকরা ]



এদিকে ওই এলাকার ভাঙনের খবর শুনতে পেয়ে ঘটনাস্থলে হাজির হন মালতিপুর বিধানসভার প্রাক্তন বিধায়ক আবদুর রহিম বকশি। তিনি ঘটনাস্থলে পরিদর্শন করার পর গ্রামবাসীদের সাথে কথা বলেন। বিষয়টি নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে কথা বলে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন তিনি।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

128 views

বিজ্ঞাপন

MGH.jpg
পপুলার
1

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬

করোনার দ্বিতীয় ঢেউয়ে মালদায় মৃত ১৬
2

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন

চোরাই মোবাইল পাচারচক্রের হদিশ, ধৃত তিন
3

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে

সরানো হল মালদা সদর মহকুমাশাসককে
4

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর

কেন ইংলিশবাজার? নাম পরিবর্তনের ইচ্ছে বিজেপি প্রার্থীর
5

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি

ইংরেজবাজারে উদ্ধার মানুষের মাথার খুলি
Earnbounty_300_250_0208.jpg