আদিবাসী অধ্যুষিত দুটি গ্রাম দত্তক নিল মেডিকেল কলেজের পড়ুয়ারা
top of page

আদিবাসী অধ্যুষিত দুটি গ্রাম দত্তক নিল মেডিকেল কলেজের পড়ুয়ারা

গ্রামীণ স্বাস্থ্য ব্যবস্থার সম্বন্ধে ধারণা ও মানুষকে সচেতন করতে দুটি গ্রামকে দত্তক নিল মালদা মেডিকেল কলেজের পড়ুয়ারা। আজ দুপুরে একটি অনুষ্ঠানের মাধ্যমে গ্রাম দুটিকে দত্তক নেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদা মেডিকেল কলেজের অধ্যক্ষ পার্থপ্রতীম মুখোপাধ্যায়, হাসপাতাল সুপার পূরঞ্জয় সাহা সহ অন্যান্য স্বাস্থ্য কর্মীরা।

চলতি শিক্ষাবর্ষ থেকে মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালে নতুন শিক্ষণ পদ্ধতি চালু হচ্ছে। এই শিক্ষণ পদ্ধতিতে পড়ুয়াদের গ্রাম দত্তক নিতে হবে। প্রথমবর্ষের পড়ুয়ারা দত্তক নেওয়া গ্রামে নিয়মিত যাবেন। গ্রামের বাসিন্দাদের সঙ্গে যোগাযোগ রেখে চিকিৎসা সংক্রান্ত বিষয়ে দেখভাল করবেন। একজন পড়ুয়া একটি পরিবারের দায়িত্বে থাকবেন। সেই পরিবারগুলির সমস্তরকম স্বাস্থ্য বিষয়ক ও আইনি পরামর্শ তিনি দেবেন। এই নতুন শিক্ষণ পদ্ধতিতে আজ পুরাতন মালদার ভাবুক পঞ্চায়েতের‌ ঝাঁড়পুকুড়িয়া, সোনাঝুড়ি গ্রাম দত্তক নেওয়া হয়েছে। এই দুটি গ্রাম আদিবাসী অধ্যুষিত। গ্রামের অধিকাংশ মানুষ দরিদ্র সীমার নীচে বসবাস করেন। সচেতনতার অভাবে অনেকেই অসুস্থ হয়ে পড়লেও সঠিক চিকিৎসা পান না। তাই মেডিকেল কলেজের পক্ষ থেকে দুই দুটি গ্রামকে বেছে নেওয়া হয়েছে।



পার্থপ্রতীম মুখোপাধ্যায় জানান, আজ ঝাড়পুকুরিয়া ও সোনাঝুড়ি গ্রামকে দত্তক নেওয়া হল৷ এই গ্রামের প্রতিটি পরিবারকে একেকজন ছাত্রকে দত্তক দেওয়া হয়েছে৷ এখন থেকে পড়ুয়ারা নিজেদের দায়িত্বে থাকা পরিবারগুলির উপর নজর রাখবেন৷ চিকিৎসা সহ নানা বিষয়ে পরিবারগুলিকে পরামর্শ দেবেন।


হাসপাতাল সুপার পূরঞ্জয় সাহা জানান,

মালদা মেডিকেল কলেজে প্রথম বর্ষে ১২৫ জন ছাত্র রয়েছেন৷ তাঁদের প্রত্যেককে একটি করে পরিবার দত্তক দেওয়া হচ্ছে৷ এই গ্রামেও প্রায় সোয়াশো পরিবার রয়েছে৷ সাড়ে চার বছর ধরে এই পড়ুয়ারা তাঁদের দায়িত্বে থাকা পরিবারগুলির সদস্যদের স্বাস্থ্য সহ বিভিন্ন বিষয়ের উপর নজর রাখবেন৷



আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page