top of page

মালদার পান ক্যাফেতে মজেছে যুব সমাজ, মিলছে শতাধিক ফ্লেভারের পান

উত্তরবঙ্গের প্রথম ফ্যামিলি পান ক্যাফে চালু হয়েছে মালদায়। ৩০ টাকা থেকে শুরু করে ২১০০ টাকা পর্যন্ত পানের সম্ভার রয়েছে এই ক্যাফেতে। পাবেন নানা ফ্লেভারের পান। ইতিমধ্যে যুব সমাজের মন কাড়ছে এই পান ক্যাফে। বাঙালির পানের দিন ফিরিয়ে আনতে এই উদ্যোগ নিয়েছেন মালদার গৃহবধূ সমান্তা।


পান ক্যাফেতে যুবক-যুবতিদের ঢল। সংবাদচিত্র।

সপ্তাহ খানেক আগে মালদা শহরে বালুচরে পানের ক্যাফে শুরু করেছে সমান্তা দাস। সমান্তার ক্যাফেতে নতুন নতুন ফ্লেভারের পান চেখে দেখতে ভিড় জমাচ্ছে যুবক-যুবতিরা। সমান্তা জানাচ্ছেন, ছোটতে তাঁরা দাদু-ঠাকুমাদের কাছে মিষ্টি কিংবা জর্দা পান খেয়েছেন৷ সেই পানকেই নতুনভাবে উপস্থাপনের চেষ্টা করেছেন তিনি। তাঁর ক্যাফেতে একশো ধরনের পান রয়েছে৷ বাচ্চা থেকে বড়ো সকলের জন্য নানা ধরণের পান রয়েছে। পানের পাতা এবং মশলা, সবই বেনারস থেকে আনেন তাঁরা৷ তাঁদের পানে চুন কিংবা সুপাড়ি ব্যবহার করা হয় না। তাঁদের তৈরি লাড্ডু পান এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। অনেকেই ডেজার্টের মতো এই পান খাচ্ছেন।

পান ক্যাফেতে নতুন পানের ফ্লেভার চেখে দেখেছেন এক যুবতি স্নেহা রায়। তিনি বলেন, তিনি ফায়ার পানের পর চকলেট ফ্লেভারের পান খাচ্ছেন। তাঁর বন্ধুরা কেউ স্ট্রবেরি, কেউ ব্লুব্রেরি, কেউ আবার লাড্ডু পান খাচ্ছেন। নতুন নতুন ফ্লেভারের পান খেতে বেশ ভাল লাগছে তাঁদের। পানে প্রচুর ড্রাই ফ্রুটও থাকছে। মালদায় এই প্রথম পানের ক্যাফে চালু হয়েছে। আরও নতুন নতুন ফ্লেভার চেখে দেখার জন্য তাঁরা উৎসুক হয়ে রয়েছেন।


বিভিন্ন ফ্লেভারের পান। সংবাদচিত্র।

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page