আমের গুণগতমান বাড়াতে ওয়ার্কশপ
top of page

আমের গুণগতমান বাড়াতে ওয়ার্কশপ

রাসায়নিক প্রয়োগের ফলে কমছে মালদার আমের রপ্তানি। বিশ্ববাজারে মালদার আমের চাহিদা বাড়াতে রাজ্য সরকারের পক্ষ থেকে এক ওয়ার্কশপের আয়োজন করা হয় জেলা ফুড প্রসেসিং দপ্তরে। এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের ফুড প্রসেসিং ডিরেক্টর বিকাশ সাহা, জেলাশাসক রাজর্ষি মিত্র, জেলাপরিষদের সভাধিপতি এটিএম রফিকুল হোসেন সহ অন্যান্য আধিকারিক ও চাষিরা।


মালদা জেলায় এবার ৩১ হাজার ৭০০ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। সম্প্রতি বেশ কয়েক বছর ধরে দেখা যাচ্ছে মালদার আমের গুণগতমান নিয়ে বেশ কিছু প্রশ্ন উঠে আসছে। গত কয়েকবছরে লাগাতার বিদেশে মালদার আম রপ্তানি হলেও তা উৎপাদনের তুলনায় অনেক কম। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, মালদায় যে সমস্ত আম বাগানের মালিকেরা রয়েছেন তাঁরা আমবাগান লিজে দিচ্ছেন। লিজে নেওয়া মালিকেরা বেশি ফলন পাওয়ার জন্য বিভিন্নরকম রাসায়নিক সার প্রয়োগ করছেন। তাতে আমের ফলন বাড়ছে তবে গুণগতমান একদম কমে যাচ্ছে। চাষিদের এসব নিয়ে সচেতন করতে আজ এই ওয়ার্কশপের আয়োজন করা হয়।



এক চাষি পিন্টু ঘোষ জানান,

জেলা প্রশাসনের পক্ষ থেকে গুণগত আম চাষের কথা বলা হলেও তাতে কোনও উদ্যোগ নেওয়া হচ্ছে না। কারণ বাজারে যে সমস্ত রাসায়নিক সার বিক্রি হচ্ছে সে ক্ষেত্রে কোনো বাধা-নিষেধ নেই। কৃষকদেরকে শুধু বললে হবে না, প্রশাসনকে ব্যবস্থা নিতে হবে।

রাজ্য ফুড প্রসেসিং ডিরেক্টর বিকাশ সাহা জানান, এদিনের ওয়ার্কশপে কৃষকদেরকে মালদার আমের গুণগত মান সম্পর্কে জানানো হয়েছে। যাতে তাঁরা এই গুণগতমান বিশ্ববাজারে ধরে রাখতে পারে। গুণগত মান বজায় থাকলে বিশ্ববাজারে আমের চাহিদা বাড়বে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page