top of page

মানবাধিকার নিয়ে ছাত্রীদের মুখোমুখি সুজাত ভদ্র

বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে মঙ্গলবার এক আলোচনা সভা অনুষ্ঠিত হল মালদা উইমেন্স কলেজে। উপস্থিত ছিলেন মানবাধিকার কর্মী অধ্যাপক সুজাত ভদ্র, অধ্যাপক মইদুল ইসলাম, উইমেন্স কলেজের অধ্যক্ষ মন্দিরা চক্রবর্তী, অধ্যাপক বিকাশ রায় সহ অন্যান্যরা।



মন্দিরা চক্রবর্তী জানান, কলেজের সুবর্ণ জয়ন্তী বর্ষ উদযাপনের পাশাপাশি আজ বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষ্যে এক আলোচনা চক্রের আয়োজন করা হয়েছিল। প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক সুজাত ভদ্র এবং অধ্যাপক মইদুল ইসলাম।


অধ্যাপক সুজাত ভদ্র মানবাধিকার কমিশন নিয়ে ছাত্রীদের সামনে নিজের মতামত পেশ করেন। মানবাধিকার নিয়ে বিস্তারিত আলোচনা করেন ছাত্রীদের সামনে। তিনি বলেন, বেশ কিছু ঘটনা আছে সেখানে মৃত্যুদণ্ডের পরে দেখা গেছে ওই ঘটনায় অভিযুক্তের দোষ প্রমাণ করা যায়নি। উত্তর প্রদেশের একটি ঘটনার প্রসঙ্গ ছাত্রীদের সামনে তুলে ধরেন তিনি। বলেন, সেখানে স্ত্রীকে খুন করার অভিযোগের এক ব্যক্তিকে জোর করে গ্রামের লোকেরা পুলিশের হাতে ধরিয়ে দেয়। পরে তাঁর ফাঁসি পর্যন্ত হয়। কিন্তু দু'বছর পর তাঁর স্ত্রী গ্রামে ফিরে আসে। সেই জীবন কি ফিরিয়ে দিতে পারেছে বিচারব্যবস্থা। এই কারণে তিনি মৃত্যুদণ্ডকে সমর্থন করেন না।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page