top of page

শিববাবুর গানে মজেছে পাশ্চাত্য দেশগুলি

দশ বছরের বেশি সময় ধরে গবেষণামূলক পাশ্চাত্য গান লিখেছেন। নিজের লেখা গান নিজ গলায় গেয়ে এবারে বিশ্বজুড়ে সারা ফেলেছেন মালদার বাসিন্দা ডক্টর শিবশংকর চৌধুরি। চলতি বছরে ইনোভেশন ইন মিউজিকে জায়গা করে নিয়েছে শিববাবুর লেখা ও গাওয়া, আই অ্যাম ভাইরাস।



মালদহ শহরের দেশবন্ধু পাড়ার বাসিন্দা শিবশংকর চৌধুরি। পড়াশোনা মালদা রেলওয়ে হাইস্কুলে। তারপর দিল্লি ইগনু বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর পাশ করেন। পরে চার্লস বিশ্ববিদ্যালয় থেকে এথোনো মিউজিক লজি কোর্স করেন। ২০১২ সাল থেকে মালদার গনিখান চৌধুরি ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে অধ্যাপক হিসেবে কর্মরত রয়েছেন তিনি। পাশাপাশি আমেরিকা ও ব্রিটিশদের পপ গান নিয়ে গবেষণা করছেন শিববাবু। এখনও পর্যন্ত তিনি ১৬টি গান লিখেছেন। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, আমেরিকা সহ বিভিন্ন দেশের নামীদামী স্টুডিওতে তিনি গান রেকর্ড করিয়েছেন।


ইনোভেশন ইন মিউজিকে জায়গা করা 'আই অ্যাম ভাইরাস' গান


শিববাবু জানান, তিনি কোনদিন গান শেখেননি। তবে গান শুনতে ভালো লাগে তাঁর। ইনোভেশন ইন মিউজিকে নির্বাচিত হয়েছে তাঁর লেখা ও গাওয়া গান, আই অ্যাম ভাইরাস। এই গানটির মিউজিক কম্পোজিশন থেকে শুরু করে সমস্ত কাজ হয়েছে অস্ট্রেলিয়ায়। এই গানটি তৈরি করতে তাঁর খরচ হয়েছে ১ লক্ষ ৭৫ হাজার টাকা। এবছর সুইডেনের রয়্যাল কলেজ অফ মিউজিকে বিভিন্ন দেশের মোট ৭৭ জন সৃজনশীলতা অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ পান। সেখানে সবাই নিজেদের গবেষণামূলক গান গাওয়ার সুযোগ পান।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page