top of page

নিষেধাজ্ঞার পরও পাতলা ক্যারিব্যাগের ব্যবহার স্কুলে

রাজ্য সরকারের নির্দেশে নিষিদ্ধ হয়েছে ৭৫ মাইক্রনের নীচে থাকা প্লাস্টিক ক্যারিব্যাগ। ইংরেজবাজারেও সেই নির্দেশিকা জারি করেছে পুরসভা। তবে এখনও শহরে পাতলা ক্যারিব্যাগের ব্যবহার দেখা যাচ্ছে। এমনকি স্কুলের মিড-ডে মিলেও ব্যবহার হচ্ছে সেই ক্যারিব্যাগ। মজুত থাকা ক্যারিব্যাগ বিক্রি করে দেওয়ার জন্য পুরসভা থেকে এখনও কঠোর পদক্ষেপ নেওয়া হয়নি দাবি চেয়ারম্যানের।


মালদা শহরের বেশ কিছু নামকরা স্কুলে মিড-ডে মিল দিতে ব্যবহার হচ্ছে পাতলা ক্যারিব্যাগ। এনিয়ে স্কুল কর্তৃপক্ষে প্রশ্ন করা হলে তাঁদের দাবি, বেশ কিছু পুরোনো ক্যারিব্যাগ থেকে গিয়েছিল। সেসব শেষ হলেই আর পাতলা ক্যারিব্যাগ ব্যবহার করা হবে না। আরেক স্কুল কর্তৃপক্ষের দাবি, তাঁরা মিড-ডে মিল বিলিতে সরকার নির্ধারিত মানের প্লাস্টিক ক্যারিব্যাগই ব্যবহার করেন। এবার কি ব্যবহার করা হচ্ছে তা জানা নেই। তবে যদি পাতলা ক্যারিব্যাগ ব্যবহার করা হয় তবে তাঁরা তা বন্ধ করে দেবেন।



ঘটনাপ্রসঙ্গে ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি জানান, সরকারি নির্দেশিকা অনুযায়ী ১ জুন থেকে ৭৫ মাইক্রনের নীচে থাকা প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহার নিষিদ্ধ। কিন্তু মজুত থাকা পাতলা প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবসায়ীরা যাতে বিক্রি করে দিতে পারেন, তার জন্য এখনই পুরসভা থেকে কঠোর পদক্ষেপ নেওয়া হয়নি। বিভিন্ন স্কুলে মিড-ডে মিলে পাতলা প্লাস্টিক ক্যারিব্যাগ ব্যবহারের বিষয়টি নিয়ে জেলাশাসকের সঙ্গে আলোচনা করা হবে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page