একে অপরের মঙ্গল কামনা করে ফোঁটা দিলেন বোনেরা
top of page

একে অপরের মঙ্গল কামনা করে ফোঁটা দিলেন বোনেরা

বোনদের মঙ্গল কামনায় আয়োজিত হল বোন ফোঁটা। গত চার বছর ধরে গুরু পূর্ণিমা তিথিতে মালদার উঠোনে এই অনুষ্ঠানের আয়োজন হয়ে আসছে। জাতি, ধর্মের বিচার না করে বোনেরা একে অপরের মঙ্গল কামনায় বোনদের ফোঁটা দেন।


চার বছর আগে কয়েকজন বোন মিলে সিদ্ধান্ত নেন বোনদের মঙ্গল কামনায় বোনেরা একে অপরকে ফোঁটা দেবে। সেই সিদ্ধান্ত থেকেই এই অনুষ্ঠান শুরু হয়। বোনেদের ফোঁটা দেওয়ার জন্য “বোন রে তোর বাড়ুক আয়ু, জীবন যমে পড়ুক কাঁটা, শাস্ত্রগুরু চোখ রাঙালেও বোনকে বাঁচাক আশিস ফোঁটা”এই মন্ত্রও তৈরি করে ফেলেন ওই বোনেরা। আজ গুরু পূর্ণিমা তিথিতেও ব্যতিক্রম হয়নি। সকাল ১০টা নাগাদ সমস্ত বোনেরা জমায়েত করে একে অপরকে ফোঁটা দেন। ফোঁটা নিতে দেখা যায় মুসলিম সম্প্রদায়ের বোনেদেরও। বোনেদের সম্প্রীতির এই বার্তা বোনফোঁটার মধ্যে দিয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ুক।



মালদা কলেজের অধ্যাপক সুদেষ্ণা মৈত্র জানান,

গত চার বছর ধরে আমরা এই বোন ফোঁটার আয়োজন করছি। বোনদের পাশে দাঁড়ানো, তাদের আয়ু বৃদ্ধির কামনা, জীবনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে যাতে তাদের মঙ্গল কামনা করতে এই আয়োজন৷ এখানে কোনোরকম ভেদাভেদ নেই৷ বোনদের শুভকামনায় সবাই এখানে আসতে পারেন৷ আমরা চাই বোনদের মঙ্গল কামনায় আগামী সাড়ে চারশো বছর এই মন্ত্র উচ্চারিত হোক৷

আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page