top of page

দুই সপ্তাহে বাজারে আসবে মালদার আম, দামে ধোঁয়াশা

কিছুদিনের মধ্যে বাজারে আসতে চলেছে মালদার আম। তবে আমের দাম নিয়ে বেশ চিন্তিত ক্রেতা-বিক্রেতা সকলেই। মালদা জেলায় সাধারণত এক বছর ভালো ফলন হলে পরের বছর আমের ফলন কমে যায়। গতবছর আমের ফলন ভালো হওয়ায় সকলেরই ধারণা ছিল এবছর ভালো ফলন হবে না। ঠিক তাই হল। দীর্ঘমেয়াদী শীতে মুকুল এসেছে দেরিতে। গাছে যা আম এসেছিল, ঝড় আর শিলাবৃষ্টিতে তার প্রায় ১৮ শতাংশ ক্ষতির মুখে পড়েছে।


জেলা উদ্যানপালন ও খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের ডেপুটি ডিরেক্টর সামন্ত লায়েক জানান, জেলায় ফেব্রুয়ারি মাসে প্রায় সব আমগাছেই মুকুল চলে আসে। কিন্তু এবছর ফেব্রুয়ারি পর্যন্ত শীত থাকায় গাছে মুকুল আসলেও তাতে পুরুষ ফুলের সংখ্যা বেশি। ফলে এবার প্রথমেই ফলের সংখ্যা কমে যায়। এবার তিন দফায় গাছে মুকুল এসেছিল। প্রথম দফায় যে মুকুল এসেছিল শুধুমাত্র তা থেকে ফল এসেছে। পরের দুই দফার মুকুল থেকে সেভাবে ফল পাওয়া যায়নি। ফলে এবার জেলায় আমের উৎপাদন কম হবে। গত বছর মালদা জেলায় আম উৎপাদন হয়েছিল প্রায় ৩ লক্ষ ৭৫ হাজার মেট্রিক টন। এবার হয়তো তা কমে দাঁড়াবে প্রায় ১ লক্ষ ৮০ হাজার মেট্রিক টনে।



এক ফল বিক্রেতা অজয় সাহার জানান, এখন নদীয়ার গোবিন্দভোগ, হিমসাগর, গোপালভোগ আম মালদার বাজারে চলে এসেছে। এই আম প্রতি কিলো ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি হচ্ছে। মালদার আম বাজারে আসতে দুই সপ্তাহ মতো দেরি রয়েছে। তবে জেলার আম বাজারে আসলেও দাম খুব একটা কমবে না বলেই তাঁর মনে হচ্ছে। এখন আমের সেরকম চাহিদা নেই। জেলার আম বাজারে আসার পরও চাহিদার ওপর দাম অনেকটা নির্ভর করবে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comments


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page