top of page

লাল জামরুল, মাল্টা সহ বেশ কিছু ফল চাষের উদ্যোগ মালদায়

মালদার সঙ্গে আম-লিচুর নাম ওতপ্রোতভাবে জড়িত। তবে রাজ্য সরকার মালদায় জেলায় এই দুই ফল ছাড়াও বেশ কিছু ফল উৎপাদনের দিকে নজর দিয়েছে। আত্মা প্রকল্পের মাধ্যমে লাল জামরুল, মাল্টা, লঙ্গানের মতো ফলের বাগান তৈরির চেষ্টা চলছে।


জেলা উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, এবছর জেলায় আমের ফলন ভালো হলেও আবহাওয়ার কারণে লিচুর উৎপাদন তেমন হয়নি। এবার মালদা জেলায় আম-লিচুর পাশাপাশি বেশ কিছু ফল উৎপাদনের কথা চিন্তাভাবনা করছে রাজ্য সরকার।



জেলা উদ্যানপালন দফতরের উপ অধিকর্তা কৃষ্ণেন্দু নন্দন জানান, আত্মা প্রকল্পের মাধ্যমে নতুন কিছু ফসলের উপর কাজ করা হতে পারে। ফসলের উৎপাদন ঠিকঠাক হওয়ার পাশাপাশি যদি কৃষকরা এই সমস্ত ফসলের চাষে আগ্রহ দেখান তবে এনিয়ে পরবর্তীতে আরও এগোনো হবে। আম-লিচুর পাশাপাশি এই জেলায় যেন আরও নানাবিধ ফল উৎপাদন করা যায়, তার জন্য উদ্যানপালন দফতর চেষ্টা করে চলেছে। এর আগে বিভিন্ন ধরনের কুল, ড্রাগন ফল নিয়ে কাজ করা হয়েছে। এখন সেই ফলগুলি জেলায় ভালোই উৎপাদিত হচ্ছে। এবার আত্মা প্রকল্পে ১০০টি ডেমনস্ট্রেশন সেন্টার করা হচ্ছে। এই ডেমনস্ট্রেশন সেন্টারগুলিতে সাতটি ফসল নিয়ে আমরা কাজ করব। লাল জামরুল, মাল্টা, লঙ্গানের মতো বেশ কিছু ফল উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page