top of page

নোটিশ ছাড়া উচ্ছেদ অভিযানের অভিযোগ রেলের বিরুদ্ধে

পাকা ঘর ভেঙে প্রায় চল্লিশটি পরিবারকে উচ্ছেদ করার অভিযোগ উঠেছে এনএফ (নর্থ ফ্রন্টিয়ার) রেলের কাটিহার ডিভিশন কর্তৃপক্ষের বিরুদ্ধে। গত দু'দিন ধরে পুরাতন মালদা ব্লকের মঙ্গলবাড়ি গ্রাম পঞ্চায়েতের নলডুবির রেল কলোনি এলাকার প্রায় চল্লিশটি পরিবার খোলা আকাশের নিচে বসবাস করছে। অভিযোগ, কোনও নোটিশ না দিয়ে রেল কর্তৃপক্ষ রেল কলোনি এলাকার বাসিন্দাদের উচ্ছেদ করে।


পঞ্চায়েত ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত মঙ্গলবার হঠাৎ করেই এনএফ রেলের কাঠিয়ার ডিভিশনের পক্ষ থেকেই নলডুবি এলাকার রেল কলোনিতে উচ্ছেদ অভিযান চালানো হয়। রেলের জায়গা দখলমুক্ত করতে অভিযান চালানো হয়েছে বলে দাবি কাঠিয়ার ডিভিশনের। তবে নোটিশ ছাড়া রেল কর্তৃপক্ষ কেন উচ্ছেদ অভিযান চালালো তা নিয়ে কোনো প্রতিক্রিয়া মেলেনি।



উচ্ছেদ হওয়া রেল কলোনির বাসিন্দাদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই তাঁরা এই এলাকায় বসবাস করে আসছেন। মঙ্গলবাড়ি গ্রাম পঞ্চায়েত থেকে সরকারিভাবে তাঁদের পাকা ঘর তৈরি করে দেওয়া হয়েছিল। মঙ্গলবার সকালে ওই এলাকার অধিকাংশ মানুষের যখন বাইরে কাজ করতে গিয়েছিলেন। সেই সময় রেল কর্তৃপক্ষ এই উচ্ছেদ অভিযান চালিয়েছে। কিন্তু রেল কর্তৃপক্ষ কোনও নোটিশ দেয়নি। এখন তাঁরা খোলা আকাশের নিচে বসবাস করছেন। এব্যাপারে পঞ্চায়েত ও প্রশাসনের প্রয়োজনীয় পদক্ষেপের দাবি করেছেন আশ্রয়হীন বাসিন্দারা।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page