top of page

মহানন্দায় ৫০-এ এবার একান্ন শক্তিপীঠ

এবার পুজোয় যদি সুযোগ হয় একসাথে একান্ন শক্তিপীঠ দর্শন করার, তাহলে কেমন হয়? জাফনার শক্তিপীঠ নাইনাতিভু নাগাপুশোনি আম্মান থেকে শুরু করে ভারতের অমরনাথ, জলন্ধর, জ্বালামুখী, বৈদ্যনাথ ধাম ও আমাদের বাংলা হয়ে নেপাল ও তিব্বতের মানস, তারপর সীমানা পেড়িয়ে বাংলাদেশ হয়ে সুদূর করাচী – সবই আবার একজায়গায়; তাহলে? অবাক হচ্ছেন? হ্যাঁ, এবার পুজোয় তা সম্ভব। এবছর দুর্গাপুজোতে ঠিক এমনটাই সুযোগ করে দিচ্ছে মালদার মহানন্দা ক্লাব।


কিংবদন্তি অনুসারে সত্যযুগে কোনও এক সময়ে মহাদেবের উপর প্রতিশোধ নেওয়ার জন্য রাজা দক্ষ বৃহস্পতি নামক এক বিশেষ যজ্ঞের আয়োজন করেন। কন্যা সতী তাঁর অনিচ্ছায় মহাদেবকে বিবাহ করায় তিনি ক্ষুব্ধ হন। রাজা দক্ষ মহাদেব ও সতী ছাড়া সকল দেবদেবীকে নিমন্ত্রণ করেছিলেন। মহাদেবের অনিচ্ছা সত্ত্বেও সতী সেই যজ্ঞে উপস্থিত হন। সতী দেবী আমন্ত্রিত অতিথি না হওয়ায় তাকে যথাযথ সম্মান দেওয়া হয়নি। রাজা দক্ষ মহাদেবকেও অপমান করেন। সতী দেবী স্বামীর প্রতি পিতার এই অপমান সহ্য করতে না পেরে যোগবলে আত্মাহুতি দেন। শোকাহত মহাদেব রাগান্বিত হয়ে দক্ষর যজ্ঞ ভণ্ডুল করেন ও সতী দেবীর শবদেহ কাঁধে নিয়ে তাণ্ডব শুরু করেন। বিষ্ণুদেব তার সুদর্শন চক্র দিয়ে দেবীর দেহ ছেদন করেন। এতে সতী মাতার দেহখণ্ডসমূহ বিভিন্ন স্থানে পড়ে। এই স্থানগুলি শক্তিপীঠ নামেই পরিচিত। এই শক্তিপীঠের আদলে তৈরি হবে মণ্ডপ।


৫০-এ পা দিল এই ক্লাবের পুজো। লাদাখের শ্রীপর্বতের আদলে তৈরি হবে মূল মণ্ডপ। তার সাথে থাকছে অন্যান্য শক্তিপীঠের আদলে মন্দির। নবদ্বীপের শিল্পীদের হাতের জাদুতে রূপ পাবে মণ্ডপ। রাজকুমার পণ্ডিত ও কনক পণ্ডিতের তুলির টানে রূপ পাবে প্রতিমা। মূল মণ্ডপের সাথে সামঞ্জস্য রেখে লাদাখের শ্রীপর্বতের মায়ের মূর্তির আদলে রূপ পাবে প্রতিমা। থিমের সাথে মিল রেখেই থাকছে নবদ্বীপের নজরকাড়া আলোকসজ্জা। আগামী ২৬ শে সেপ্টেম্বর প্রথমাতে উদ্বোধন হচ্ছে মণ্ডপ। অনুষ্ঠানে উপস্থিত থাকছেন ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি।



এবারের ক্লাবের পুজোর বাজেট আনুমানিক ২২-২৩ লক্ষ টাকা। প্রত্যেকবার নতুন থিমের অভিনবত্বে এই ক্লাব নজর কাড়ে দর্শকদের। এইবারের পুজোর থিম দর্শকদের মন কাড়বে, এমনটাই আশা করছেন পুজো কমিটির সেক্রেটারি মদন ঝাঁ।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Opmerkingen


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page