top of page

ঋণ মিলবে কাগজের ব্যাগ তৈরি করতে

বাজারে প্লাস্টিক ক্যারিব্যাগ বন্ধ করতে অভিনব উদ্যোগ নিল জেলা শিল্প কেন্দ্র। বেকার যুবক-যুবতিদের কাগজের ব্যাগ তৈরি করার প্রশিক্ষণ দিল জেলা শিল্প কেন্দ্র। মালদা জেলা শিল্প কেন্দ্রে ওই যুবক-যুবতিদের অভিজ্ঞ প্রশিক্ষক দিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। প্রশিক্ষণ নিয়ে বাজারের চাহিদা মত কাগজের ব্যাগ তৈরি করে বেকার যুবতিরা স্বনির্ভর হতে পারবে এবং জেলা শিল্প কেন্দ্রের উদ্যোগে তাঁদের ঋণ দেওয়াও হবে।



জেলা শিল্প কেন্দ্রের আধিকারিক মানবেন্দ্র মণ্ডল বলেন, পৃথিবী ও পরিবেশকে বাঁচাতে প্লাস্টিক ক্যারি ব্যাগ ব্যবহার বন্ধ করে বিকল্প হিসেবে কাগজের ব্যাগ ব্যবহার করতে হবে। সেই কারণে বেকার যুবক-যুবতিদের কাগজের ব্যাগ তৈরির প্রশিক্ষণ দেওয়া হয়। জেলা শিল্প কেন্দ্রের উদ্যোগে মোট ৪০০ জনকে এই প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্য রয়েছে। ইতিমধ্যেই বাজারে চাহিদা বেড়েছে কাগজের তৈরি ব্যাগের। বেশ কিছু জায়গা থেকে ব্যাগের অর্ডারও এসেছে।


রাজ্য সরকারের এই উদ্যোগে খুশি হয়ে যুবক-যুবতিরা জানান, পরিবেশকে বাঁচাতে অবিলম্বে প্লাস্টিক ব্যাগ বর্জন করা উচিৎ। রাজ্য সরকারের এই প্রশিক্ষণের মাধ্যমে কাগজের ব্যাগ তৈরি করে যেমন পরিবেশকে বাঁচানো যাবে, অন্যদিকে আর্থিক উপার্জনও করা যাবে।

Comentários


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page