জলের তলায় সোনার ফসল, মাথায় হাত চাষিদের
top of page

জলের তলায় সোনার ফসল, মাথায় হাত চাষিদের

কালবৈশাখীর বৃষ্টিতে মাথায় হাত ধান চাষিদের। বৃষ্টির জল বিলের জলে মিশে যাওয়ায় চাষের জমি তলিয়েছে জলে। সোমবার থেকে জমিতে জল জমে থাকায় পচতে শুরু করেছে ধানগাছ। বাধ্য হয়ে জল থেকেই ধান কাটতে শুরু করেছেন পুরাতন মালদার ধান চাষিরা। এই পরিস্থিতিতে সরকারি সাহায্যের দাবি তুলেছেন তাঁরা।


পুরাতন মালদার যাত্রাডাঙা গ্রামপঞ্চায়েত এলাকায় রয়েছে একটি বিশাল বিল। গ্রীষ্মকালে কয়েক হাজার বিঘার এই বিল শুকিয়ে গেলেই সেই মাটিতে বোরোচাষ করেন চাষিরা। কালবৈশাখীর বৃষ্টির জমা জল বিলে মিশে জলস্তর এক ধাক্কায় বাড়িয়েছে অনেকটা। স্বভাবতই ওই এলাকায় কয়েক হাজার বিঘার ধানগাছ এখন জলের তলায়। এক চাষি জানান, হঠাৎ করেই বিলের জল বেড়ে গিয়েছে। তাঁর ১৫ বিঘা জমির বোরোচাষ এখন জলের নীচে। ধান কাটার শ্রমিকও পাওয়া যাচ্ছে না। লাভ হবে না জেনে কেউ কাজ করতে চাইছে না। বাধ্য হয়ে তাঁরা নিজেরাই ধান কাটতে নেমেছেন। বিলের জল বেড়ে যাওয়ায় তাঁরা সর্বস্বান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে সাহায্যের জন্য তাঁরা সরকারের কাছে আর্জি জানাচ্ছেন।



যাত্রাডাঙা গ্রামপঞ্চায়েতের প্রধান নুর হক জানান, তিনি নিজে গোটা এলাকা পরিদর্শন করেছেন। গোটা বিলের ধানচাষ জলের নীচে চলে গিয়েছে। ধান কাটার শ্রমিকরাও এলাকা ছেড়ে চলে গিয়েছে। ফলে চাষিরা নিজেরাই যেটুকু পারছেন ধান কাটার কাজ শুরু করেছেন। বিষয়টি তিনি ব্লক কৃষি আধিকারিক, বিডিও, এমনকি দলের জেলাস্তরেও জানিয়েছেন।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page