top of page

বাগানে বই, সঙ্গে কফি... রাজ্যে মডেল মালদা জেলা গ্রন্থাগার

বাগানে বসে বই পড়ার আনন্দ উপভোগ করতে উদ্যোগ নিল মালদা জেলা গ্রন্থাগার কর্তৃপক্ষ। আজ বইবাগান নামে লাইব্রেরির এই বাগান উদ্বোধন করেন রাজ্যের জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরি৷ রাজ্যে এই প্রথম বইবাগান তৈরি হল। পাশাপাশি আজ ভ্রাম্যমান গ্রন্থাগারের উদ্বোধনও করেন তিনি।


Model-Malda-District-Library-in-the-State
রাজ্যের প্রথম বইবাগান তৈরি হল মালদায়

জেলা গ্রন্থাগারের ফান্ড থেকে প্রায় চার লক্ষ আশি হাজার টাকা ব্যয়ে জেলা গ্রন্থাগার সংলগ্ন বাগানেই তৈরি করা হয়েছে বইবাগান৷ এলাকাটিকে বিভিন্ন রকমারি ফুলের গাছ ও অর্কিড দিয়ে সাজানো হয়েছে। বসার টুল হিসেবে ব্যবহার করা হয়েছে গাছের গুঁড়ি। বাগানে থাকা পরিত্যক্ত জিপে বসেও বই পড়ার স্বাদ নিতে পারবেন পাঠকরা। তৈরি করা হয়েছে একটি ক্যাফেটেরিয়া, চা-কফির সাথেও বই পড়ার সুযোগ দেবে এই বাগান। আজ দুপুরে এই বইবাগানের সূচনা করা হয়। এদিনের অনুষ্ঠানে মন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন জেলাশাসক নিতীন সিংঘানিয়া, পুলিশসুপার প্রদীপকুমার যাদব, ইংরেজবাজার পুরসভার চেয়ারম্যান কৃষ্ণেন্দুনারায়ণ চৌধুরি সহ অন্যান্যরা। অনুষ্ঠানে কিছু পাঠক পাঠিকাকে জেলা গ্রন্থাগারের পক্ষ থেকে সম্মান জ্ঞাপন করা হয়। এছাড়াও এদিন জেলা গ্রন্থাগারের দ্বিতলে "রিড ইওর ওন বুক" নামক একটি কক্ষের উদ্বোধন করেন মন্ত্রী সিদ্দিকুল্লাহ চৌধুরি। জেলা গ্রন্থাগারের পক্ষ থেকে জানানো হয়েছে যাদের বাড়িতে বই পড়ার কোনও পরিবেশ বা কক্ষ নেই তারা এখানে নিজের বই পড়তে পারবেন।


সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে গ্রন্থাগার মন্ত্রী জানান,

এর আগে লাইব্রেরিতে এসে তিনি দেখেছিলেন, লাইব্রেরির পাশে ঘন জঙ্গল রয়েছে৷ জঙ্গল পরিষ্কারের কথা তিনি জেলা গ্রন্থাগার আধিকারিককে বলেছিলেন৷ অবশেষে জেলা প্রশাসন ও পুরসভা কর্তৃপক্ষের উদ্যোগে জঙ্গল কেটে বাগান করা হয়েছে। এই বাগানেই পাঠকরা বই পড়ার আনন্দ নিতে পারবেন। রাজ্যে এই প্রথম বইবাগান তৈরি হল।

মন্ত্রী আরও বললেন, এই বাগান সংরক্ষণের দায়িত্ব নিতে হবে গ্রন্থাগার আধিকারিকেই৷ পাশাপাশি এখানে কেরিয়ার গাইডেন্স সেন্টার চালু হয়েছে৷ মালদা জেলা গ্রন্থাগারের ভবনটি অনেক পুরোনো৷ এনিয়েও বেশ কিছু ভাবনা চিন্তা করা হচ্ছে। জেলাশাসককে প্ল্যান এবং এস্টিমেট তৈরি করে দফতরে পাঠাতে বলা হয়েছে। দফতরের তরফে গ্রন্থাগারকে সাহায্য করা হবে।


Model-Malda-District-Library-in-the-State

এই অনুষ্ঠানে গৌড় মহাবিদ্যালয় ও জেলা গ্রন্থাগারের মধ্যে একটি মৌ সাক্ষরিত হয়, যার মাধ্যমে গৌড় মহাবিদ্যালয়ের পড়ুয়ারা জেলা গ্রন্থাগার থেকে বিভিন্ন শিক্ষণীয় তথ্য সংগ্রহ করতে পারবে। এছাড়া জেলার বিভিন্ন তথ্য সম্বলিত সেমিনার ও ওয়ার্কশপ করা হবে গ্রন্থাগারে। মহাবিদ্যালয়ের উদ্যোগে মালদা জেলার বিভিন্ন দুষ্প্রাপ্য বই ও নথি ডিজিট্যালাইজড করা হবে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page