top of page

মানুষের গড় আয়ু বেড়ে গিয়েছে

মানুষের গড় আয়ু বেড়ে গিয়েছে জানালেন বিজ্ঞানী তাপসকুমার কুণ্ডু। এদিন পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মালদা জেলা শাখা ও মালদা কলেজের যৌথ উদ্যোগে দুদিন ব্যাপী মালদা ওয়ার্কশপে এসেছেন তিনি। ওয়ার্কশপের বিষয়, দ্য ফেনোমেনন অফ এজিং - রিলেটেড ডিসঅর্ডার অ্যান্ড স্মার্ট এজিং।


সাংবাদিকদের মুখোমুখি হয়ে তাপসবাবু বলেন, বর্তমানে মানুষের গড় আয়ু বেড়ে গিয়েছে। বয়স্ক নাগরিকদের জন্য সকলকে সচেতন হতে হবে। তিনি দেখেছেন জাপানে বয়স্ক নাগরিকদের জন্য পরিবহন থেকে শুরু করে সরকারি অফিস, ব্যাংক সমস্ত জায়গায় চলাফেরার জন্য অতিরিক্ত সুবিধা প্রদান করা হয়।


মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, মুর্শিদাবাদ জেলার বিভিন্ন স্কুলের প্রায় ৩৫০ জন ছাত্রছাত্রী এদিন এই ওয়ার্কশপে অংশগ্রহণ করে। অনুষ্ঠানের উদ্‍বোধন করেন মালদা জেলা সমাহর্তা কৌশিক ভট্টাচার্য। কর্মশালার মূল পরিচালক সিএসআইআর-সিডিআরআই, শান্তিস্বরূপ ভাটনগর পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী বঙ্গরত্ন অধ্যাপক তাপসকুমার কুণ্ডু। তিনি ইন্ডিয়ান অ্যাকাডেমি অফ সায়েন্সের সদস্য। তাপসবাবুকে সহযোগিতা করছেন তাঁর চারজন ছাত্রছাত্রী তথা তরুণ বৈজ্ঞানিক পল্লবী মুস্তাফি, সিদ্ধার্থ সিং, আকাশ সিং ও ইলা জোশি। এদিনের উদ্‍বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মালদা কলেজের অধ্যক্ষ ডঃ মানসকুমার বৈদ্য, জেলা প্রাথমিক শিক্ষা সংসদের সভাপতি শ্রী আশিস কুণ্ডু, সিএমওএইচ ডাঃ সৈয়দ শাহজাহান, মেডিকেল কলেজের প্রিন্সিপাল ডাঃ পার্থপ্রতিম মুখোপাধ্যায় সহ জেলা বিজ্ঞান মঞ্চের বিভিন্ন সদস্য ও পদাধিকারীগণ।


Comments


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page