top of page

জঙ্গিদের নিশানায়! ঘরে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা

জঙ্গিদের গুলির শব্দে উত্তপ্ত কাশ্মীর। কাশ্মীরের সেনাবাহিনীর পাশাপাশি জঙ্গিদের নিশানায় এবার পরিযায়ী শ্রমিকরাও। ইতিমধ্যে জঙ্গিদের হামলায় প্রাণ হারিয়েছেন দুই শ্রমিক। তাঁরা বিহার ও উত্তরপ্রদেশের বাসিন্দা ছিলেন। এরকম একাধিক ঘটনার পর প্রাণের ঝুঁকি নিতে রাজি হচ্ছেন না মালদার পরিযায়ী শ্রমিকরা। তাই প্রাণ থাকতে ঘরে ফিরতে শুরু করেছেন তাঁরা।


পরিযায়ী শ্রমিকের কথা উঠলেই সবার আগে নাম উঠে আসবে মালদা জেলার। জেলা থেকে সারা দেশের পাশাপাশি বহু শ্রমিক বিদেশেও কাজ করতে যান। কালিয়াচক ১ নম্বর ব্লক থেকে বেশ কিছু পরিযায়ী শ্রমিক কাশ্মীরে কাজে গিয়েছিলেন। এক বছর কাজ করে আগামী মার্চ মাসে তাঁদের বাড়ি ফেরার কথা ছিল। তবে কাশ্মীরের পরিস্থিতি দেখে সময়ের আগেই বাড়ি ফিরতে শুরু করেছেন মালদার পরিযায়ী শ্রমিকরা।



আলি আসগর নামে এক শ্রমিক বলেন, তাঁরা পাঁচ ভাই কাশ্মীর গিয়েছিলেন। পুলওয়ামা জেলার একটি গ্রামে কুয়োর রিং তৈরির কাজ করতেন তাঁরা। গত শনি ও রবিবার জঙ্গিদের গুলিতে পরিযায়ী শ্রমিকরা মারা যান। পুলিশ তাঁদের সাফ জানিয়ে দেয়, এখন জঙ্গিরা বাইরের লোকদেরও গুলি চালিয়ে মেরে ফেলছে। তাই এখন আর কাজ করা যাবে না। তাঁদের উপরেও যে কোনও সময় হামলা হতে পারে। এরপরেই তাঁরা বাড়ি ফিরে আসেন। পরিস্থিতি ঠিক হলেই আবার তাঁদের কাশ্মীরে ফিরে যেতে হবে। নয়তো অনেক টাকার ক্ষতি হবে তাঁদের।




একই বক্তব্য আরেক শ্রমিক সামসুদ্দিনের। তিনি বলেন, পরিস্থিতি খুব একটা ভালো না থাকায় তাঁরা বাড়ি ফিরে এসেছেন। যারা এখনও সেখানে রয়েছেন তাঁরাও বাড়ি ফেরার চেষ্টা করছেন। এই পরিস্থিতিতে ট্রেনের টিকিটের চাহিদাও বেড়ে গিয়েছে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comments


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page