ফলন কম, প্রভাব পড়েছে আমসত্ত্ব ব্যবসায়
top of page

ফলন কম, প্রভাব পড়েছে আমসত্ত্ব ব্যবসায়

আমের ফলন কম হওয়ায় প্রভাব পড়ছে আমসত্ত্বের ওপর। বেশি দামে আম কিনে আমসত্ত্ব তৈরি করে লোকসানের ভয়ে আমসত্ত্ব তৈরি করতে চাইছেন না অনেকেই। স্বভাবতই আমসত্ত্ব ব্যবসায়ীদের সমস্যায় পড়তে হচ্ছে।


শুধু আম নয়, মালদা জেলার আমসত্ত্ব বিখ্যাত। দেশের বিভিন্ন প্রান্তে আমসত্ত্বের চাহিদা রয়েছে। এমনকি বিদেশেও মালদার আমসত্ত্ব বিক্রি হতে দেখা যায়। তবে এবারের আমসত্ত্ব নিয়ে চিন্তিত প্রস্তুতকারক থেকে শুরু করে এক্সপোর্টাসরাও। একাধিক প্রাকৃতিক বিপর্যয়ের জেরে জেলায় এবার আমের ফলন অনেক কম হয়েছে। অন্যান্য বছরের তুলনায় আম বিকচ্ছে খানিকটা চড়া দামে। আর এতেই সমস্যায় পড়েছেন আমসত্ত্ব প্রস্তুতকারীরা। বেশি দামে আম কিনে আমসত্ত্ব তৈরি করে তা বেশি দামে বিক্রি হবে কিনা তা নিয়ে রীতিমতো ধন্দে রয়েছেন প্রস্তুতকারকরা।



ইংরেজবাজারের কোতওয়ালি গ্রামপঞ্চায়েতের কল্যাণপুর এলাকার এক প্রস্তুতকারক জানান, প্রত্যেক বছর তিনি প্রায় চার থেকে পাঁচ কুইন্টাল আমসত্ত্ব তৈরি করেন। তবে এবছর মাত্র ৫০ থেকে ৬০ কেজি তিনি আমসত্ত্ব তৈরি করেছেন। আমের ফলন কম হওয়ায় বেশি দামে আম কিনতে হচ্ছে। স্বভাবতই বিক্রিও করতে হবে বেশি দামে। যদি বেশি দামে আমসত্ত্ব না বিক্রি হয় তবে সমস্যায় পড়তে হবে তাঁদের।



আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page