গাছে গাছে আমের মুকুল, ভালো ফলনের আশা মালদায়
top of page

গাছে গাছে আমের মুকুল, ভালো ফলনের আশা মালদায়

মরশুমের শুরুতেই চওড়া হাসি মালদার আম চাষিদের। ইতিমধ্যে জেলার প্রায় ৮০ শতাংশ বাগানের আম গাছে মুকুল দেখা দিয়েছে। জেলা উদ্যানপালন দফতরের পক্ষ থেকে কৃষকদের গাছ পরিচর্যা করার পরামর্শ দেওয়া হচ্ছে।



জেলা উদ্যানপালন দফতর সূত্রে জানা গিয়েছে, চলতি মরসুমে জেলার আমবাগানগুলিতে ব্যাপক ফলনের আশার আলো দেখছেন আম চাষিরা। আবহাওয়া ঠিক থাকলে এবারও রেকর্ড ফলন হওয়ার সম্ভাবনা রয়েছে। গত মরশুমে মালদা জেলায় মোট ৩১ হাজার ৪৫০ হেক্টর জমিতে আম চাষ হয়েছিল। আমের ফলন হয়েছিল ৩ লক্ষ ৭৫ হাজার ১০০ মেট্রিক টন। জেলায় এক হেক্টর প্রতি আমের ফলন ছিল ১১.৯৩ মেট্রিক টন। হেক্টর প্রতি সবথেকে বেশি ফলন হয়েছিল মানিকচক ব্লকে। এবছর জেলা উদ্যানপালন দফতরের উদ্যোগে নতুন করে আরও ৪৫০ হেক্টর জমিতে আম চাষ বাড়ানোর লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।



উদ্যানপালন দফতরের এক আধিকারিক বলেন, এখন পর্যন্ত আবহাওয়া আম চাষের পক্ষে অনুকূল। আমের মুকুল ফোটার আগে বৃষ্টিপাত হওয়ায় আমের পক্ষে অনেকটাই উপকারী হয়েছে। তাই সঠিক সময়ে জেলার প্রতিটি বাগানে মুকুল ফুটতে শুরু করেছে। মুকুল ফোটা থেকে আমের গুটি হওয়া পর্যন্ত আবহাওয়া ঠিক থাকলে আমের ফলন ভালো হবে। গত বছর থেকে এই মরশুমে আমের ফলন বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page