শিকল বেঁধে ছেলেকে শিবিরে নিয়ে এলেন মা
top of page

শিকল বেঁধে ছেলেকে শিবিরে নিয়ে এলেন মা

ছেলেকে শিকল দিয়ে বেঁধে রাস্তায় বেড়িয়েছেন মা। এই দৃশ্য নজরে আসতেই তাঁতিপাড়ার অনেকে শিউড়ে উঠেছেন। তড়িঘড়ি ওই যুবকের কাছে ছুটে যান অনেকে। জানতে পারেন বন্দি অবস্থায় থাকা ওই যুবকের নাম বরুণ রাম। ছোটো থেকে সে মানসিক প্রতিবন্ধী। রেগে গেলেই সামনে যাকে পায় তাঁর দিকে লক্ষ্য করে ইট ছুঁড়তে থাকে। বাধ্য হয়েই বরুণকে শিকল বন্দি করে রাখেন পরিবারের লোকজন।


পুরাতন মালদা থানার মুচিয়া গ্রামপঞ্চায়েতের বাড়ুইপাড়া এলাকার বাসিন্দা সেমি রাম। সেমিদেবীর স্বামী শিবশংকর রায় পেশায় দিনমজুর। তার বড়ো ছেলে বরুণ রাম মানসিক প্রতিবন্ধী। কেন এরকম অবস্থা, তা জানাতে গিয়ে কথা বলার সময় রীতিমতো কান্নায় ভেঙে পড়েন সেমিদেবী।


সেমি রাম, বরুণের মা

“ছোটো থেকেই ছেলে মানসিক প্রতিবন্ধী। রেগে গেলে ইট ছুঁড়ে। কিছুদিন আগে বাড়ি থেকে হারিয়ে গিয়েছিল ছেলে। একজন মায়ের পক্ষে ছেলে হারানোর শোক কতটা তা ভাষায় বোঝানো যাবে না। দিনমজুরের পরিবারে চিকিৎসা করানো সম্ভব নয়। ছেলে যাতে নজরবন্দি থাকে তাই এভাবেই শিকলে বন্ধ করে রাখেন তিনি”


পুরাতন মালদা পুরসভার তাঁতিপাড়া এলাকায় প্রতিবন্ধীদের শনাক্তকরণ শিবিরে এসেছিলেন সেমিদেবী। সঙ্গে ছিল শিকল বন্দি ছেলে বরুণ রাম। এলাকার বাসিন্দাদের দাবি, মানসিক প্রতিবন্ধী অনেক দেখা যায়। কিন্তু তাদের শিকল বন্দি করে রাখা মোটেই উচিত নয়।


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page