বিজ্ঞাপন

ছাত্রদের অসহিষ্ণুতা কমাতে মিউজিক থেরাপি মালদা কলেজে

বর্তমান বিশ্ব ইন্টারনেট পরিসেবার মাধ্যমে গোটা দুনিয়াকে এবং যাবতীয় সুযোগ সুবিধাকে আমাদের প্রায় হাতের মুঠোয় এনে দিয়েছে। এই ইন্টারনেট পরিসেবার মধ্যে যে সুবিধা বর্তমান প্রজন্ম অনেক বেশি কাছের করে নিয়েছে তা হল সোশ্যাল মিডিয়া। সোশ্যাল মিডিয়ার অত্যধিক ব্যবহারে ফলে ছাত্র সমাজের মধ্যে অনেক ধরনের সংকট বিশেষকরে পড়াশোনাতে অমনোযোগী হওয়া, মানবিক মূল্যবোধের হ্রাস সহ বিভিন্ন ধরণের পরিবর্তন দেখা যাচ্ছে।


কলেজ পড়ুয়াদের সোশ্যাল মিডিয়া অত্যধিক ব্যবহারের কুফল সম্পর্কে সজাগ করার উদ্দেশ্য নিয়ে এবং মানবিক মূল্যবোধের উত্তরণের কথা মাথায় রেখে আজ মালদা কলেজ, কলেজ অডিটোরিয়ামে আয়োজন করেছিলেন একটি মিউজিক্যাল থেরাপির কর্মশালা। এই কর্মশালার মূল প্রশিক্ষিকা ছিলেন অধ্যাপিকা ঈশিতা মুখোপাধ্যায় ও দেবশ্রী নন্দি। উল্লেখ্য এরা দুজনেই বিখ্যাত রবীন্দ্রসংগীত শিল্পী ও শিক্ষক অগ্নিভ বন্দ্যোপাধ্যায়ের ছাত্রী। মালদা কলেজের অধ্যক্ষ ডঃ মানসকুমার বৈদ্য, অধ্যাপক অখিলেশ্বর প্রসাদ, পীযূষ সাহা ও অধ্যাপিকা অনুরাধা কুণ্ডা এই অনুষ্ঠানের আয়োজক ছিলেন। মালদা কলেজের বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রী ও অধ্যাপক-অধ্যাপিকা এই কর্মশালায় অংশগ্রহণ করেছেন আজ।



এরা রাস্তাঘাটে কানে হেডফোন গুজে গান শোনে কিন্তু এদের মধ্যে অসহিষ্ণুতা অনেক বেশি।

এই প্রসঙ্গে অধ্যাপক মানসকুমার বৈদ্য বলেন, মালদা কলেজ একটি নতুন পদক্ষেপ শুরু করেছে, আজকে সেই অনুষ্ঠান শুরু হয়েছে। মিউজিক অ্যাজ আ থেরাপি – আমি দেখেছি অনেক ছাত্রছাত্রীদের মধ্যে অনেক পোটেনশিয়ালিটি আছে কিন্তু এরা যে ধরণের হ্যাবিটের অভ্যস্ত হয়ে পড়েছে মূলত ফেসবুক, হোয়াটসঅ্যাপ তাতে এরা একটা অস্থিরতার মধ্যে বাস করে। প্রতিদিন কোনও না কোনও বন্ধুর সাথে বিবাদ করে। এরা রাস্তাঘাটে কানে হেডফোন গুজে গান শোনে কিন্তু এদের মধ্যে অসহিষ্ণুতা অনেক বেশি। এসব কমানোর উদ্দেশ্যে আমি মনে করেছি এবং একই সঙ্গে আমাদের যারা শিক্ষক আছেন তাঁরা বলেছেন, মিউজিক হল এমন একটা মাধ্যম যা দিয়ে অনেক কিছু করা সম্ভব। তাই আমরা আজ এক্সপেরিমেন্টাল হিসেবে রবীন্দ্রভারতীর দুই ছাত্রীকে কলেজে আমন্ত্রণ জানিয়েছি। যারা মটিভেটার হিসেবে জানাবে মিউজিক কীভাবে থেরাপির কাজ করে, স্ট্রেস ফ্রি থাকতে শেখায়। আমি খুশি যে ছাত্রছাত্রীরা আগ্রহের সঙ্গে অংশগ্রহণ করেছেন। বেশিরভাগ কৃতিত্ব যারা বাইরে থেকে এসেছেন ঈশিতা এবং দেবশ্রীর। প্রোগ্রামের শেষে ছাত্রছাত্রীদের কাছ থেকে লিখিত ফিডব্যাক নেওয়া হবে এবং ছাত্র-ছাত্রীরা আগ্রহী হলে প্রতিমাসে এমন প্রোগ্রাম করা হবে।

323 views

বিজ্ঞাপন

MGH-Advt.jpg
পপুলার
1

মহানন্দা ব্রিজ মেরামতির কাজ শুরু, বন্ধ বড়ো গাড়ির যাতায়াত

মহানন্দা ব্রিজ মেরামতির কাজ শুরু, বন্ধ বড়ো গাড়ির যাতায়াত
2

মেডিকেল কলেজে রক্তের দালালচক্রের হদিশ, ধৃত তিন

মেডিকেল কলেজে রক্তের দালালচক্রের হদিশ, ধৃত তিন
3

শহরের নিকাশি নালা পরিষ্কারে উচ্ছেদ অভিযান

শহরের নিকাশি নালা পরিষ্কারে উচ্ছেদ অভিযান
4

মালদার কান্ডারণ থেকে উদ্ধার বিরল পাইথন ও কিং-কোবরা

মালদার কান্ডারণ থেকে উদ্ধার বিরল পাইথন ও কিং-কোবরা
5

শহরের নিকাশি নিয়ে কড়া অবস্থানে জেলাশাসক