top of page

মালদা কলেজ মাঠেই হবে বইমেলা: অম্লান

ময়দান খুঁজতে গিয়ে ময়দানই প্রায় সাফ। শেষে পুরোনো জায়গাতেই ফেরার চেষ্টা করছে মালদা বইমেলা। এই মেলার আগে 'জেলা' শব্দটি বসবে কিনা তা জানতে এখনও অপেক্ষা করতে হবে। কারণ, এবারের জেলা বইমেলা কালিয়াচকে হবে বলে আগেই জানিয়ে দিয়েছিলেন গ্রন্থাগার মন্ত্রী। এরপরেই বিদ্ব সমালোচনায় বিদ্ধ হয় তাঁর দপ্তর। পরিস্থিতি বুঝে গ্রন্থাগার দপ্তর মালদা শহরেও বইমেলা করার ঐতিহাসিক সিদ্ধান্ত নেয়। ঐতিহাসিক কারণ, এর আগে রাজ্যের কোথাও সরকারিভাবে দুই জায়গায় বইমেলা আয়োজিত হয়নি। সরকারি এই সিদ্ধান্তের পর প্রশ্ন ওঠে আরেক জায়গায়। শহরে মেলা কোথায় হবে? মালদা কলেজ কর্তৃপক্ষের কাছে কার্যত ঘাড়ধাক্কা খেয়ে গতবার মহানন্দার তীরে, খোলা বালিতে মেলা করতে বাধ্য হয়েছিল বইমেলা কমিটি। এনিয়ে শহরবাসীর 'ওয়াক থু'-ও শুনতে হয়েছিল কমিটিকে। তাই এবার আগে থেকেই সতর্ক ছিল তারা। প্রথমে ঠিক হয়েছিল, রামকৃষ্ণ মিশন বিবেকানন্দ বিদ্যামন্দির সংলগ্ন ময়দানে হবে সেই মেলা। কিন্তু সেই মাঠ ঠিক করতে ঢাকের দায়ে মনসা বিক্রি হয়ে যেত মেলা কর্তৃপক্ষের। তেমনটাই খবর সূত্রের। তাই কার্যত নাকে খত দিয়ে ফের মালদা কলেজ কর্তৃপক্ষের দ্বারস্থ হওয়া। যদিও জেলা বইমেলা মালদা কলেজে হচ্ছে বলে দাবি করেছেন বইমেলা কমিটির যুগ্ম সম্পাদক অম্লান ভাদুড়ি। তাঁর দাবি, পরবর্তী সময়ে কালিয়াচকেও বইমেলা হবে।

মালদা কলেজ মাঠেই হবে বইমেলা: অম্লান

মালদা কলেজের অধ্যক্ষ মানসকুমার বৈদ্য জানান, মালদা বইমেলা এই জেলার বইমেলা। এতদিন কলেজ মাঠে হয়েছে। তবে খেলার স্বার্থে মাঠে বইমেলা না হলেই ভালো। মানুষের আবেগে কলেজের অনুষ্ঠানগুলো সেইভাবে আয়োজিত করা হয়েছে। পরীক্ষা শেষ হয়নি। এই পরিস্থিতিতেই মাঠ নিয়ে আলোচনা হয়েছে। বইমেলা কর্তৃপক্ষ ১৫ থেকে ১৭ দিনের মধ্যে মাঠ ছেড়ে দেবেন বলে আশ্বাস দিয়েছে। বইমেলা শেষ হওয়ার পর মাঠকে খেলার যোগ্য করে ফিরিয়ে দেওয়ারও আশ্বাস দিয়েছে মেলা কর্তৃপক্ষ। তবে এখনও মৌখিকভাবেই আলোচনা হয়েছে।

এই প্রসঙ্গে মালদা বইমেলা কমিটির যুগ্ম সম্পাদক অম্লান ভাদুড়ি নিশ্চিত করলেন যে, বইমেলা এবছর মালদা কলেজের মাঠেই হচ্ছে। সেক্ষেত্রে মেলার দিনক্ষণে সামান্য পরিবর্তন করা হচ্ছে। মেলা হবে এবছর জানুয়ারি মাসের ২১ তারিখ থেকে ২৮ তারিখ পর্যন্ত। বইমেলার জন্য কলেজের খেলার মাঠের ক্ষতিও তাঁরাই সারাবেন বলে জানালেন তিনি। মালদা কলেজর বইমেলাকে সরকারি তকমা দিয়ে তিনি আরও জানালেন কিছুদিন পর কালিয়াচকেও বইমেলা হবে।


প্রতীকী ছবি।

Comments


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page