top of page

জীবিকা বদলে চলছে জীবনের লড়াই

করোনা সংক্রমণ রুখতে রাজ্য সরকারের জারি করা কার্যত লকডাউন জীবিকা কেড়ে নিয়েছে অনেকেরই। পেটের ভাত জোগাড় করতে জীবিকা বদলে রাস্তায় ফেরির কাজে নামতে দেখা গেছে অনেককেই। হরিশ্চন্দ্রপুরের দম্পতি কুশ ও দোলা তারই এক জীবিত উদাহরণ।


হরিশ্চন্দ্রপুর ১ ব্লকের কলমপাড়ার বাসিন্দা কুশ দাস। স্ত্রী দোলা দাস এবং দুই মেয়েকে নিয়ে তাঁর সংসার। পরিবার সূত্রে জানা গিয়েছে, গত দু’বছর ধরে সারের দোকানে কাজ করে সংসার চালাতেন কুশবাবু। কিন্তু লকডাউনে সেই কাজ চলে যায়। শুধুমাত্র রেশনের চালে সংসার চালানো কার্যত অসম্ভব হয়ে পড়েছিল। বাধ্য হয়ে রাস্তায় ধারে সবজি বিক্রি করছেন তিনি। দুঃসময়ে স্বামীর হাতে দুটো পয়সা তুলে দিতে সঙ্গ দিয়েছেন স্ত্রীও। বাড়ির সামনে চায়ের দোকান করেছেন দোলাদেবী।



কুশবাবু বলেন, সারের দোকানে কাজ করতাম। লকডাউনে কাজ হারিয়েছি। সংসার চালাতে আলু, পেঁয়াজ, লঙ্কা এসব বিক্রি করছি। সাথে রাখছি মাস্ক এবং স্যানিটাইজার। স্ত্রী দোলা দাস বলেন, লকডাউনে স্বামীর কাজ চলে গেছে। বাড়িতে দুই মেয়ে। সংসার চালাতে স্বামীর পাশাপাশি আমিও চায়ের দোকান করছি। কিন্তু এখনও দোকানের নির্দিষ্ট সময়সীমা থাকায় সেরকম উপার্জন হচ্ছে না।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page