বিনা খরচে হাঁটু প্রতিস্থাপন করে নজির মালদা মেডিকেল কলেজের
top of page

বিনা খরচে হাঁটু প্রতিস্থাপন করে নজির গড়ল মালদা মেডিকেল কলেজ

ফের সাফল্যের মুকুটে নতুন পালক মালদা মেডিকেল কলেজ ও হাসপাতালের। নী-জয়েন্ট রিপ্লেসমেন্ট অস্ত্রোপচার করে সফল হলেন মালদা মেডিকেল কলেজের চিকিৎসকরা। চিকিৎসকদের দাবি, এধরণের কঠিন অস্ত্রোপচার মালদা শহরে এই প্রথম। এর আগে মালদা মেডিকেল কলেজ কিংবা জেলার কোনো বেসরকারি নার্সিংহোমে এধরণের অস্ত্রোপচার হয়নি।



টানা আড়াই ঘণ্টার অস্ত্রোপচারের পরে সাফল্য মেলে। মালদা মেডিকেল কলেজে এই অস্ত্রোপচার বিনামূল্যে করা হয়েছে

কালিয়াচক থানার বীরনগর ২ গ্রাম পঞ্চায়েতের বেগুনটোলা গ্রামের বাসিন্দা অতুল মণ্ডল। অতুলবাবু চাষাবাদ করেন। পরিবার সূত্রে জানা গিয়েছে, তাঁর স্ত্রী কুসুম মণ্ডল হাঁটুর ব্যথা নিয়ে গত এক বছর হাঁটাচলা করতে পারেন না। মালদা সহ কলকাতার বিভিন্ন হাসপাতালে চিকিৎসা করানোর পরেও ফল মেলেনি। দিন আনা দিন খাওয়া সংসারে অর্থের অভাবে শেষমেশ কুসুমদেবীকে মালদা মেডিকেল কলেজের বহির্বিভাগে নিয়ে আসেন তাঁর স্বামী। অর্থোপেডিক সার্জেন ডা: বাপ্পাদিত্য ঘোষের তত্ত্বাবধানে তাঁর চিকিৎসা শুরু হয় মাস খানেক ধরে। অবশেষে গতকাল দুপুরে তাঁর নী-জয়েন্ট রিপ্লেসমেন্টের জন্য অস্ত্রোপচার করা হয়। ডা: বাপ্পাদিত্য ঘোষের সঙ্গে সহযোগী হিসেবে ছিলেন ডা: হীমাদ্রিশেখর বালা ও ডা: অরিন্দম বাসু।


ডা: বাপ্পাদিত্য ঘোষ জানান, ওই রোগীর নী-জয়েন্ট রিপ্লেসমেন্ট করা হল। টানা আড়াই ঘণ্টার অস্ত্রোপচারের পরে সাফল্য মেলে। জেলায় এধরণের অস্ত্রোপচার করা হয়নি। এধরণের অস্ত্রোপচার করতে আড়াই থেকে তিন লক্ষ টাকা খরচ করতে হয় রোগীর পরিজনদের। মালদা মেডিকেল কলেজে এই অস্ত্রোপচার বিনামূল্যে করা হয়েছে।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page