top of page

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আজ

২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বাংলা ভাষাকে প্রতিষ্ঠা দিতে গিয়ে পাকিস্থানি সামরিক বাহিনির গুলিতে সেদিন প্রাণ হারান বেশ কিছু বাংলাদেশের ছাত্র৷ আজ আন্তর্জাতিক ভাষা দিবসে সেই ভাষা শহিদদের স্মরণ করা হল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে। সকালে জেলা গ্রন্থাগারে মালদা শিল্পী সংসদের উদ্যোগেও একটি অনুষ্ঠান করা হয়। আজ সন্ধ্যায় মালদা জেলা গ্রন্থাগারে একটি শ্রদ্ধাজ্ঞাপন অনুষ্ঠান রেখেছে জেলা তথ্য সংস্কৃতি দফতর।


জেলা গ্রন্থাগারে মালদা শিল্পী সংসদের উদ্যোগে অনুষ্ঠান

১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ১৪৪ ধারা অমান্য করে রাজপথে নেমে বাংলা ভাষার দাবিতে বিক্ষোভ দেখাতে শুরু করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা৷ তখনই পুলিশ নির্বিচারে পড়ুয়াদের উপর গুলি চালায়৷ শহিদ হন বেশ কয়েকজন৷ তারপর থেকেই বাঙালিরা এই দিনটিকে ভাষা শহিদ দিবস হিসাবে পালন করা শুরু করে৷ আজ দুপুরে বিশ্ববিদ্যালয় চত্বরে ভাষা শহিদ স্মারকে ফুল দিয়ে ভাষা শহিদদের শ্রদ্ধা জানান ছাত্রছাত্রী, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা৷ শহিদদের শ্রদ্ধা জানাতে নীরবতা পালন করা হয়৷


সবুজ সরকার, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

“এই দিনটির অনুভূতি ভাষায় প্রকাশ করা যায় না৷ সেই অনুভূতি প্রকাশ করা যায় ভাষা শহিদদের স্মরণ করে৷ আজ সেই শহিদদের স্মরণে সারা পৃথিবীতে দিনটি পালন করা হচ্ছে”


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page