হরিশ্চন্দ্রপুরে তীর-ধনুক হাতে খাস জমি উদ্ধারে নামল আদিবাসীরা
top of page

হরিশ্চন্দ্রপুরে তীর-ধনুক হাতে খাস জমি উদ্ধারে নামল আদিবাসীরা

খাস জমি উদ্ধার করতে তীর-ধনুক হাতে নেমে পড়ল আদিবাসীরা। সমস্ত অবৈধ নির্মাণ ভেঙে দেওয়া হয়। খবর পেয়ে ঘটনাস্থলে যান হরিশ্চন্দ্রপুর থানার আইসি। ঘটনার জেরে হরিশ্চন্দ্রপুর স্টেশন রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছে।


হরিশ্চন্দ্রপুর থানা এলাকার গড়গড়ি মাঠ দীর্ঘদিন ধরে ভেস্ট হয়ে গিয়েছে। সরকারি খতিয়ান অনুযায়ী জমিটি বর্তমানে খাস জমি। বর্তমানে এলাকার কিছু সমাজ বিরোধী ও জমি মাফিয়াদের কবলে পড়ে এই খাস জমি বিক্রি হয়ে যাচ্ছে। যারা জমি কিনছেন, হয় তাঁরা জমির কিছু অংশ ঘিরে দিচ্ছেন অথবা গাছ লাগিয়ে দিচ্ছেন। ওই মাঠের পাশাপাশি এলাকায় আদিবাসী সম্প্রদায়ের গ্রাম। আদিবাসী সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবি, ওই খাস জমি সরকারি কাজে ব্যবহার করা হোক ও এলাকাবাসীর জন্য খেলার মাঠের ব্যবস্থা করা হোক। দীর্ঘদিন ধরে অভিযোগ জানানোর পর কোনও ফল না মেলায় আজ তীর-ধনুক হাতে খাস জমি উদ্ধার করে নেমে পড়েন আদিবাসীরা। জমিতে থাকা সমস্ত অবৈধ নির্মাণ ভেঙে দেওয়া হয়, কেটে ফেলা হয় অবৈধভাবে লাগানো গাছ।





খবর পেয়ে হরিশ্চন্দ্রপুর থানার আইসি সঞ্জয়কুমার দাসের নেতৃত্বে বিশাল পুলিশবাহিনী ওই এলাকায় ছুটে যায়। ঘণ্টা তিনেক ধরে আলোচনা চলার পরেও পুলিশের কোনও কথা শুনতে রাজি হয়নি আদিবাসীরা। এদিকে, ঘটনার জেরে হরিশ্চন্দ্রপুর স্টেশন রোডে যান চলাচল বন্ধ হয়ে যায়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আরও পুলিশবাহিনী ছুটে আসে ঘটনাস্থলে। এখন পর্যন্ত আদিবাসীদের বিক্ষোভ চলছে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page