শীতে টাঙ্গনের ভাঙনে একাধিক বাড়িতে ফাটল
top of page

শীতে টাঙ্গনের ভাঙনে একাধিক বাড়িতে ফাটল

শীতের মরশুমেও ভাঙন দেখা দিয়েছে হবিবপুর ব্লকের বকশিনগর বাড়ুইপাড়া গ্রামে৷ ভাঙনের কবলে প্রায় ২০টি বাড়ি। যে কোনো মুহূর্তে ধসে পড়তে পারে বেশ কয়েকটি বাড়ি৷ ইতিমধ্যেই ফাটল দেখা দিয়েছে বেশ কয়েকটি বাড়িতে। স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, সেচ দপ্তর সহ ব্লক প্রশাসনের কাছে বিষয়টি জানানো হলেও কোনও ফল মেলেনি। তবে শীঘ্রই এলাকা পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার আশ্বাস দিয়েছেন বিধায়ক।


হবিবপুর ব্লকের আইহো গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত বকশিনগর বাড়ুইপাড়া দিয়ে বয়ে গিয়েছে টাঙ্গন নদী৷ স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১২ সাল থেকেই টাঙনের পাড়ে ভাঙন শুরু হয়। ২০১৪ সালে টাঙনের পাড় বোল্ডার দিয়ে বাঁধানো হয়৷ কিন্তু অত্যন্ত নিম্নমানের কাজের ফলে ২০১৫ সাল থেকেই ফের টাঙ্গনের (#TangonRiverBankErosion) পাড় কাটতে শুরু করে৷ চলতি শীতের মধ্যেও ভাঙন দেখা দিয়েছে। ভাঙনের ফলে ফাটল দেখা দিয়েছে একাধিক বাড়িতে। যে কোনো সময় ভেঙে পড়তে পাড়ে ২০টি বাড়ি। এই অবস্থায় প্রশাসনের দিকে চেয়ে আশঙ্কায় দিন কাটাচ্ছেন গ্রামের বাসিন্দারা।


শীতে টাঙ্গনের ভাঙনে একাধিক বাড়িতে ফাটল

ভাঙনে ফাটল ধরেছে অজিত দাসের বাড়িতে। তিনি জানান, বর্ষার সময় পরিস্থিতি ভয়ঙ্কর হয়ে উঠেছিল৷ এবার শীতেও ভাঙন দেখা দিয়েছে। নদীর পাড় পাথর দিয়ে বাঁধাই করার পর থেকেই নদী ভাঙন শুরু হয়েছে৷ এখন বাড়ি কার্যত ঝুলছে৷ প্রতিটি ঘরে ফাটল ধরেছে৷ যে কোনো সময় এলাকার বেশ কয়েকটি বাড়ি নদীতে ধসে যেতে পারে৷ এনিয়ে অনেক জায়গায় জানানো হলেও কোনও কাজ হয়নি৷


পুরাতন মালদার বিধায়ক ভূপেন্দ্রনাথ হালদার জানান, বিষয়টি তাঁর জানা ছিল না। অতিসত্বর তিনি এলাকা পরিদর্শনে যাবেন। পরিদর্শন করে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন।


প্রতীকী ছবি।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page