top of page

বিশ্বকাপ মরসুমেই ইংল্যান্ডের নতুন ফরমাইস মালদার আম

মালদা থেকে আম সোজা পাড়ি দিচ্ছে ইংল্যান্ডে। সুখবরটি জানা গেল জেলা উদ্যানপালন ও খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের সহকারী ডিরেক্টর রাহুল চক্রবর্তী’র কাছ থেকে। এইসময় লন্ডন তথা ইংল্যান্ডে চলছে ক্রিকেট বিশ্বকাপ। গোটা দেশ ভুগছে ক্রিকেট বিশ্বকাপের জ্বরে। সেইসময়ই জেলার আমের বিদেশে পাড়ি দেওয়া যথেষ্ট তাৎপর্যমূলক। অনুমান করা হচ্ছে, ক্রিকেটারদের খাওয়ার প্লেটে থাকতেও পারে আম, মালদা’র আম।


Malda Mango
বিশ্বকাপ মরসুমেই ইংল্যান্ডের নতুন ফরমাইস মালদার আম

প্রাথমিক পর্যায়ে জেলার হিমসাগর, লক্ষ্মণভোগ ও ল্যাংড়া ইংল্যান্ড পাড়ি দিচ্ছে জানালেন রাহুল চক্রবর্তী।

এক বেসরকারি রপ্তানিকারক সংস্থা এই আমগুলি ইংল্যান্ডে পাঠাতে চলেছে। দক্ষিণবঙ্গের সেই সংস্থার সঙ্গে ইতিমধ্যেই কথা হয়েছে রাহুলবাবুর। তবে সে দেশে আম পাঠাতে আমের বিশেষ রক্ষণাবেক্ষণের প্রয়োজন। মালদা প্যাক হাউজে সেই ব্যবস্থা গত বছরই করা হয়েছে। কিন্তু, এর প্রতিটি পর্যায়ে বিভিন্নরকম খরচ রয়েছে। যে সংস্থাটি ইংল্যান্ডে আম পাঠাতে চলেছে, বারাসতে তাদের নিজস্ব ট্রিটমেন্ট প্ল্যান্ট রয়েছে, সেই প্ল্যান্ট এগ্রিকালচারাল অ্যান্ড প্রসেসড্ ফুড প্রোডাক্টস এক্সপোর্ট ডেভেলপমেন্ট অথোরিটি দ্বারা স্বীকৃত। আপাতত তারা মালদা থেকে আম সংগ্রহ করে বারাসাতের প্যাক হাউজে নিয়ে যাবে। সেখানে যাবতীয় রক্ষণাবেক্ষণ ও প্যাকেজিং করে সেই আম তারা ইংল্যান্ড পাঠাবেন।


জুন মাসের ১০ তারিখ থেকে মালদা থেকে আম সংগ্রহ করা শুরু করবে সংস্থাটি। বিজ্ঞানসম্মত পদ্ধতিতে সঠিকভাবে তারা মালদার আম সংগ্রহ করবে। এই প্রসঙ্গে রাহুলবাবু জানালেন, এই রপ্তানিতে রাজ্য সরকারের কোনও ভূমিকা থাকছে না। যে সব চাষিরা পুরোপুরি অরগানিক পদ্ধতিতে আমচাষ করেন তাদের সঙ্গেই ওই সংস্থার পরিচয় করিয়ে দেবে উদ্যানপালন ও খাদ্য প্রক্রিয়াকরণদপ্তর। গতবছরও জেলা উদ্যানপালন ও খাদ্য প্রক্রিয়াকরণ দপ্তরের উদ্যোগে জেলার আম বিদেশে পাঠানো হয়েছিল। ২০১৮ সালে জেলা থেকে প্রায় ১,২০০ কিলো ল্যাংড়া আম রপ্তানি করা হয়েছিল ইংল্যান্ডে।


ছবিঃ মিসবাহুল হক

Comments


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page