top of page

হকারদের বিক্ষোভ, পঞ্চায়েত ভোট বয়কটের হুঁশিয়ারি

সচিত্র পরিচয়পত্র, অবসরকালীন ভাতা ও সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা সহ একগুচ্ছ দাবিতে আন্দোলনে নামল অল বেঙ্গল হকার্স ইউনিয়ন। সোমবার দুপুরে হকাররা চাঁচল-১ নম্বর ব্লক দফতর ঘেরাও করে বিক্ষোভে সামিল হন। বিক্ষোভে সামিল হয়েছিলেন অল বেঙ্গল হকার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক শান্তি ঘোষ, চাঁচল-১ নম্বর ব্লকের হকার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক আশরাফুল আলম সহ অন্যান্যরা।


Hawkers-protest-Panchayat-polls-boycott-warning
ব্লক দফতর ঘেরাও করে বিক্ষোভে সামিল হকাররা

হকারদের সচিত্র পরিচয়পত্র নেই


চাঁচল থানা এলাকার প্রায় চার শতাধিক লোক হকারি পেশার সঙ্গে যুক্ত। বিভিন্ন জায়গায় এই কাজ করে তাঁদের সংসার চলে। অভিযোগ, আইন অনুযায়ী সমস্ত হকারের পরিচয় থাকা জরুরি হলেও হকার শ্রমিকদের কোনও সচিত্র পরিচয়পত্র নেই। সংশ্লিষ্ট পরিচয়পত্র না থাকার কারণে, তাঁরা রাজ্য এবং কেন্দ্র দুই সরকারের সমস্ত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। সচিত্র পরিচয়পত্র সহ একগুচ্ছ দাবিদাওয়ার ভিত্তিতে আন্দোলনে নেমেছে অল বেঙ্গল হকার্স অ্যাসোসিয়েশন। আজ দুপুরে বিডিওর কাছে স্মারকলিপি তুলে দেওয়া হয় সংগঠনের তরফে।


অল বেঙ্গল হকার্স অ্যাসোসিয়েশনের রাজ্য সম্পাদক শান্তি ঘোষ বলেন,

সুবিধা নেওয়ার জন্য দরকার সচিত্র পরিচয়পত্র। কিন্তু চাঁচলের হকারদের এখনও সচিত্র পরিচয়পত্র দেওয়া হয়নি।


পঞ্চায়েত ভোট বয়কটের হুঁশিয়ারি


তিনি আরও বলেন, করোনা ও লকডাউনের কারণে প্রায় ১৬ লক্ষ হকার ভাইরা জীবিকা হারিয়েছে। সেই সময় কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছিল, হকাররা স্বল্প সুদে ব্যাংক থেকে ১০ হাজার টাকা ঋণ নিতে পারবে। কিন্তু পরিচয়পত্র সহ একগুচ্ছে দাবিতে আজ ব্লক দফতর ঘেরাও করে বিক্ষোভ দেখানো হচ্ছে। দাবিপূরণ না হলে এলাকার সমস্ত হকার ও তাঁদের পরিবারের সদস্যরা পঞ্চায়েত ভোট বয়কট করবেন।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page