top of page

হরিশ্চন্দ্রপুরের প্রাচীন পঞ্চমদোলে মাতোয়ারা হাজার মানুষ

শুক্রবার গভীর রাতে হরিশ্চন্দ্রপুরে পালিত হল ঐতিহ্যবাহী পঞ্চমদোল। হরিশ্চন্দ্রপুরের রায় জমিদার বাড়ির ঐতিহ্যবাহী রামকানাইকে ঘিরে এই দোল পালিত হয়ে আসছে দীর্ঘ ১০০ বছরের বেশি সময় ধরে। পাঁচদিন ধরে চলা দোল উৎসবের সমাপ্তি ঘটল গতকাল রাতে। রামকানাইয়ের বিগ্রহ নিয়ে গভীর রাতে শোভাযাত্রা বেরলো রাস্তায়। বৃষ্টি থাকলেও এই শোভাযাত্রাকে ঘিরে সাধারণ মানুষের উন্মাদনা ছিল তুঙ্গে।



জানা গেছে, প্রায় ১৩৬ বছর আগে জমিদার ভজমোহন রায় এই জমিদারির প্রতিষ্ঠা করেছিলেন। তখন থেকেই দোল উৎসব হয়ে আসছে। আর এই দোলে জমিদার বাড়ির সদস্যরা ছাড়াও গ্রামের মানুষরা অংশগ্রহণ করে থাকেন। পাঁচদিন ব্যাপী এই উৎসবে চলে ভজন কীর্তন। জমিদার বাড়ির সামনে আয়োজন করা হয় বিশাল মেলার। এই পাঁচদিন পুজো হয় জমিদার বিগ্রহ রামকানাই-এর। হরিশ্চন্দ্রপুর ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন এলাকার মানুষেরা ঐতিহ্যবাহী দোল দেখতে এলাকায় ভিড় জমান। পঞ্চমদোলের দিন ভগবান রাম-কানুকে গ্রামের সব ধর্মের মানুষরা আবির দিয়ে রাঙান, সাথে চলে আতশবাজির প্রদর্শনী। সবশেষে বেরোয় শোভাযাত্রা। ঢোল সানাই বাজিয়ে আবির নিয়ে খেলতে খেলতে গোটা গ্রাম পরিক্রমা করানো হয় রামকানাইকে। কীর্তন গাইতে গাইতে পেছনে পেছনে চলে ভক্তবৃন্দ।



জমিদার বাড়ির সদস্য তথা বিখ্যাত গায়ক সৌমিত্র রায় জানান, তিনি ছোটো থেকেই এই পঞ্চমদোলে অংশগ্রহণ করেন। তাঁর দাদুর বাবা এই উৎসবের সূচনা করেছিলেন। এই উৎসবে হরিশ্চন্দ্রপুরের সাধারণ মানুষও অংশগ্রহণ করেন। এই উৎসব এখন সর্বজনীন গ্রামীণ উৎসবে পরিণত হয়েছে।


মালদা জেলার খবর ও বিনোদনের লেটেস্ট ভিডিয়ো আপডেট পেতে ক্লিক করুন




বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page