top of page

নির্মল বাংলা গড়ার থেকে পরমাণু বোমা তৈরি সহজ

‘পরমাণু বোমা তৈরি করার থেকেও কঠিন কাজ নির্মল বাংলা গড়া’— মঙ্গলবার গাজোলে মালদা জেলাকে 'নির্মল' ঘোষণা করার পর একথা বলেন রাজ্যের পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। তিনি বলেন যে এই কাজ এত কঠিন যে তা এক কথায় বলা সম্ভব নয় কারণ মানুষের দীর্ঘদিনের অভ্যাস বদল করা অত সহজ নয়। তবে এই কাজে আমরা সফল হয়েছি অর্থাৎ পশ্চিমবঙ্গ সফল হয়েছে।


সারা ভারতবর্ষে যেখানে এই কাজ ৬২ শতাংশ হয়েছে সেখানে পশ্চিমবঙ্গে তা ৯২ শতাংশ হয়েছে। খুব তাড়াতাড়ি বাকি কাজ সম্পন্ন করে ভারতবর্ষে নির্মল রাজ্য হিসাবে পশ্চিমবঙ্গকে প্রথম স্থানে প্রতিষ্ঠিত করা হবে। সুব্রতবাবু বলেন আজকের এই মালদার মঞ্চ থেকে শপথ নেওয়া হল যে মেয়েরা বিয়ে করার আগে যেন দেখে নেয় যে বাড়িতে তাঁরা বউ হয়ে যাবেন সেখানে যেন শৌচালয় থাকে, না হলে সেই বাড়িতে বিয়ে করবেন না। আজকের দিনে একটা কাজ করা খুব কঠিন আর তার থেকেও আরও কঠিন সেটাকে রক্ষা করা। উপস্থিত জনতার উদ্দেশ্যে পঞ্চায়েত মন্ত্রী বলেন আজ যে শৌচালয় বাড়িতে বাড়িতে তৈরি করা হয়েছে সেটা রক্ষা করার দায়িত্ব পরিবারের সকলের। শৌচালয় ব্যবহার করার পর পর্যাপ্ত পরিমাণ জল ব্যবহার উচিত তা না হলে এক বছরের মধ্যে তা নষ্ট হয়ে যাবে।



এদিনের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলাশাসক কৌশিক ভট্টাচার্য, পুলিশ সুপার অর্ণব ঘোষ, গাজোলের বিধায়িকা দীপালি বিশ্বাস সহ জেলা ও ব্লক প্রশাসনের বিভিন্ন অধিকারিকগণ।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comentarios


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page