এক সময়ের পরিযায়ী আজ এলাকার 'মসিহা'
top of page

এক সময়ের পরিযায়ী আজ এলাকার 'মসিহা'

এক সময়ের পরিযায়ী শ্রমিক আজ এলাকার শ্রমিকদের কাছে ‘মসিহা’ হয়ে উঠছেন। নিজের কষ্ট উপলব্ধি করে এলাকাতেই তৈরি করেছেন কাপড় এমব্রয়ডারি কারখানা। আপাতত ৫০ জন শ্রমিকের অন্ন সংস্থানের ব্যবস্থা হলেও কারখানা পুরোপুরি চালু হলে ৫০০ লোকের কর্মসংস্থান হবেন বলে আশা করছেন হরিশ্চন্দ্রপুর থানার হোসেনপুর গ্রামের মনসুর শেখ৷ মনসুর সাহেবের এই উদ্যোগকে কুর্ণিশ জানাচ্ছে গোটা হরিশ্চন্দ্রপুর৷


এক সময় মনসুর সাহেব নিজে মুম্বাইয়ে কাজ করতে গিয়েছিলেন। সেখানে কাপড় এমব্রয়ডারি কারখানায় কাজ করতেন। দিনের পর দিন বাইরে থেকে কাজ করা কত কষ্টের তা বুঝেছেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত হাল ছাড়েননি। মুম্বাইয়ের তৈরি করেন নিজের কারখানা। আস্তে আস্তে সেই ব্যবসা জমে ওঠে। বর্তমানে তাঁর কারখানার পোশাক কানাডা, জাপান, আমেরিকা, ইংল্যান্ড সহ নানা দেশে পাড়ি দিচ্ছে। এবার এলাকার মানুষের কথা চিন্তাভাবনা করে নিজের গ্রাম সংলগ্ন এলাকায় তাঁর এমব্রয়ডারি কারখানার দ্বিতীয় ইউনিট খুলেছেন মনসুর সাহেব।



তিনি বলেন, আমি ৩০ বছর বাইরে কাজ করেছি। বাড়ি, নিজের পরিজন ছেড়ে থাকা যে কত কষ্টের, তা জানি৷ আমাদের এলাকার অনেক লোক বিভিন্ন রাজ্যে কাজ করতে যাচ্ছে৷ আমি চাই, তারা পরিবারের সঙ্গেই থেকে আনন্দে কাজ করুক৷ আমার কারখানা পুরোপুরি চালু হলে ৫০০ জন কাজ করতে পারবে। মুম্বাইয়ে গিয়ে শ্রমিকরা যে মজুরি পান আমি এখানে সকলকে এই পরিমাণে মজুরি দেব। আজ এই কারখানার উদ্বোধন করা হল।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page