top of page

নন্দনে প্রদর্শিত হবে অনুরাধা কুণ্ডার ‘দুগ্গাবতী’

সম্প্রতি আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব ইন্ডিয়ার উদ্যোগে, আগামী ৮ থেকে ১০ মার্চ, নন্দনে আয়োজিত হতে চলেছে চলচ্চিত্র উৎসব। এই উৎসবে যে ছবিগুলো দেখানো হবে তাদের মধ্যে উল্লেখযোগ্য একটি ছবি 'দুগ্গাবতী'। পাঠকের অভ্যস্ত চোখে এটা একটি সাদামাটা নিরামিষ খবর। কিন্তু যখন জানা যায় 'দুগ্গাবতী'র পরিচালক আর কেউ নন, আমাদের মালদা শহরের পরিচিত মুখ অনুরাধা কুণ্ডা, তখন এই খবরে রং লাগে বইকি!


ffsi screening of anuradha kunda duggabotee

দুগ্গাবতী প্রদর্শিত হবে মার্চের আট। সন্ধ্যা ছ'টা। নন্দন তিন। এ'ছবির বাণিজ্যিক মুক্তি নিয়ে জানতে চাইলে পরিচালক জানান, মার্চের আটের পর ইউটিউবে দেখতে পাওয়া যাবে দুগ্গাবতী

মালদা শহরের সাংস্কৃতিক মানচিত্রে নারীর নিজস্ব উচ্চারণের অন্য নাম অনুরাধা কুণ্ডা। তিনি দীর্ঘদিন মালদা কলেজে অধ্যাপনার সঙ্গে যুক্ত। সঙ্গে আছে লেখালেখি, পুরোদমে থিয়েটার চর্চা। যাঁদের জন্য আজ মালদা শহরের নাট্যচর্চা ভিন্ন মাত্রা পেয়েছে তাঁদের অন্যতম হলেন অনুরাধা কুণ্ডা এবং তাঁর ফিনিক্স, দ্য এক্সপেরিমেন্টল থিয়েটার গ্রুপ।

এই ফিনিক্স, দ্য এক্সপেরিমেন্টল থিয়েটার গ্রুপের প্রযোজনাতেই তৈরি হয়েছে দুগ্গাবতী। দুগ্গাবতী অনুরাধার দ্বিতীয় ছবি। পরিচালনা ছাড়াও এছবির চিত্রনাট্যও তাঁর। ছবিতে অভিনয় করেছে আমাদের মালদা শহরের ছেলেমেয়েরা- ম্যানিলা রায়চৌধুরি, অর্ক দাসের সঙ্গে মুন, সুদেষ্ণা, অগ্নি, জুলফিকার আরও অনেকে। দুগ্গাবতীকে বাঙ্ময় করে তুলেছে ধ্রুব আর জুলফিকারের সিনেমাটোগ্রাফি।

মালদার মত ছোটো মফস্‌সল শহরে ছবি বানানোর যন্ত্রপাতি নেই, নেই ন্যূনতম পরিকাঠামো। এখানে ছবি বানানো বা ছবি বানানোর স্বপ্ন দেখা স্রেফ পাগলামি বলেই ভাবা হত। কিন্তু উত্তরণের চেষ্টা থাকলে যে কলকাতা নামক 'কেন্দ্র' থেকে দূরে থেকেও ছোটো শহর থেকেই ভালো কাজ করা যায় তার প্রমাণ অনুরাধার- দুগ্গাবতী। আমরা আশা করব যেভাবে তাঁর নাটক সময়ের কথা বলে, কথোপকথনের পরিমণ্ডল তৈরি করে, সেভাবে তাঁর ছবিতেও সময়ের চিহ্ন থাকবে, ভিন্নমত জায়গা করে নেবে, মার্জিন থেকেই ছুঁয়ে নেবে দিগন্তরেখা। প্রসঙ্গত 'দিগন্তরেখা' অনুরাধার প্রথম ছবি।

দুগ্গাবতী প্রদর্শিত হবে মার্চের আট। সন্ধ্যা ছ'টা। নন্দন তিন। এ'ছবির বাণিজ্যিক মুক্তি নিয়ে জানতে চাইলে পরিচালক জানান, মার্চের আটের পর ইউটিউবে দেখতে পাওয়া যাবে দুগ্গাবতী।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comentários


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page