top of page

ব্যাপক ফলন, আমের দাম নিয়ে চিন্তায় চাষি-ব্যবসায়ীরা

চলতি মরশুমে মালদা জেলায় ব্যাপক আমের ফলন হয়েছে। আর তাতেই সমস্যায় পড়েছেন আম চাষি ও ব্যবসায়ীরা। লক্ষ্মণভোগের মতো আম ৫ টাকা কিলো দরে বাজারে বিক্রি হচ্ছে৷ আর আম বাগানে সেই আমের দর নেমে আসছে ২ টাকা প্রতি কেজি। তারওপর বিহার ও অসম ছাড়া আমের রফতানি না হওয়ায় আরও সমস্যা দেখা দিচ্ছে। এমন চলতে থাকলে বাজারে আমের চাহিদা একদমই থাকবে না বলে মনে করছেন ব্যবসায়ীরা।


বিশ্বনাথ মোড়ের এক আম বিক্রেতা দুল্লি চৌধুরী জানান, লক্ষ্মণভোগ এখন পাঁচ টাকা কিলো দরে বিকোচ্ছে। হিমসাগর আর ল্যাংড়ার প্রতি কিলো ১০-১৫ টাকায় বিক্রি করছি৷ এবার প্রচুর আমের ফলন হওয়ায় দাম নেই৷ বাগান থেকে এক থেকে তিন টাকা কিলো দরে পাকা আম পাওয়া যাচ্ছে।


শেফালি মণ্ডল নামে আরেক আম বিক্রেতা জানান,

এবছর আমের প্রচুর ফলন৷ তারমধ্যে বাইরে আম যাচ্ছে না৷ তাই আমের দাম অনেকটা কমে গিয়েছে৷


এক আমচাষি সন্দীপ চৌধুরী জানান,

এবছর ব্যাপক হারে আমের ফলন হয়েছে৷ তাই আমের দামও পড়ে গিয়েছে। বাজারে আমের চাহিদাও অনেক কম। লক্ষ্মণভোগ বিক্রি করছি তিন থেকে আট টাকা কিলো দরে৷ তবে গাছপাকা লক্ষ্মণভোগ এক টাকা কিলোতেও বিক্রি করতে হচ্ছে৷ নইলে সেই আম ফেলে দিতে হবে৷ বেশি চাহিদা সম্পন্ন আমও বাজারে ১০-১৫ টাকার বিকোচ্ছে। বাইরে আম না যাওয়ায় আরও সমস্যায় পড়তে হচ্ছে।

উল্লেখ্য, মালদা-মুর্শিদাবাদের সঙ্গে দক্ষিণবঙ্গেও একসঙ্গে আম বাজারে আশঙ্কা দেখা দিয়েছিল। সেই আশঙ্কায় সত্যি হয়েছে। একইসঙ্গে সব জায়গার আম বাজারে নামায় আমের চাহিদা তেমন নেই। বাইরে আম না যাওয়ায় এবছর আমের দাম খুব একটা ওঠার সম্ভাবনাও দেখছেন না আমচাষি-ব্যবসায়ীরা।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন


Kommentare


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page