‘ভুয়ো ছাত্র’ সেজে স্কলারশিপের টাকা হাতাতে সক্রিয় চক্র
top of page

‘ভুয়ো ছাত্র’ সেজে স্কলারশিপের টাকা হাতাতে সক্রিয় চক্র

ভুয়ো নথি ব্যবহার করে উচ্চ শিক্ষা দপ্তরের স্কলারশিপ পাওয়ার জন্য আবেদন হচ্ছে অনলাইনে। সরকারি স্কলারশিপ হাতাতে এমনই চক্র কাজ করছে বলে অভিযোগ। ভুয়ো নথি বিষয়টি জানতে পেরেই নড়েচড়ে বসেছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এখনও পর্যন্ত প্রায় ১০০ ভুয়ো নথিপত্র পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।


জানা গেছে, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাওয়ার জন্য অনলাইনে আবেদন জমা পড়েছে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সবুজ সংকেত দিলে উপভোক্তার ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা হয়ে যাবে দু’বছরে মোট ৪৮ হাজার টাকা। কিন্তু, নথিপত্র খতিয়ে দেখতে গিয়েই সামনে এসেছে ভুয়ো নথিপত্র ব্যবহার করে টাকা হাতানোর চক্র।



প্রতিটি আবেদনপত্রের সঙ্গে নিয়ম মেনে যুক্ত করা হয়েছে নানাবিধ সরকারি নথি। তবে দেখা যাচ্ছে একের পর এক ভুয়ো নথিপত্র। সেই ভুয়ো নথি তালিকায় রয়েছে, মধ্যশিক্ষা পর্ষদের নামে মাধ্যমিক পরীক্ষার মার্কশিট, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের নামে স্নাতকস্তরের পরীক্ষার মার্কশিট, বিডিও অফিসের নামে রেসিডেনশিয়াল এবং ইনকাম সার্টিফিকেট, আধার কার্ড, ব্যাংকের পাশ বইয়ের জেরক্স। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, এখনও পর্যন্ত প্রায় ১০০ ভুয়ো নথিপত্র পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই ঘটনার তদন্ত শুরু করা হয়েছে।


প্রতীকী ছবি।

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page