স্মার্টফোন হাতে পরীক্ষায় বসল মালদা কলেজ

পরীক্ষা হলে মোবাইল নিয়ে পরীক্ষা দিলেন পরীক্ষার্থীরা। আইনকে ফাঁকি দিয়ে নয়, আইন মেনেই। মালদা কলেজ কর্তৃপক্ষ কাগজ কলম হীন স্মার্ট পরীক্ষা পদ্ধতি চালু করল। ইতিমধ্যেই পড়ুয়াদের মন জয় করে ফেলেছে এই পদ্ধতি।



মালদা কলেজের অধ্যক্ষ মানসকুমার বৈদ্য জানান, এবছর থেকে এই পদ্ধতি চালু করা হল। ছাত্রছাত্রীদের ২০টি এমসিকিউ প্রশ্ন অনলাইনে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ২৫ মিনিটের এই অনলাইনের পরীক্ষায় স্মার্টফোনের ইন্টারনেট পরিসেবা নিয়ে তাঁরা চিন্তিত ছিলেন। তবে প্রথম দিনের পরীক্ষা সফলভাবে হয়েছে। ছাত্রছাত্রীদের মধ্যেও বেশ উৎসাহ লক্ষ্য করা গেছে। গতকাল স্নাতক স্তরের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা নেওয়া হয়েছে। এদিনও একই পদ্ধতিতে প্রায় ১,৭০০ পরীক্ষার্থী অনলাইনে পরীক্ষা দিয়েছে।

মানসবাবু আরও জানান, অনলাইনে পরীক্ষা নেওয়া হলে অনেক ক্ষেত্রে সুবিধে পাওয়া যায়। প্রশ্নপত্র বা উত্তরপত্র বিলি করার সময় নষ্ট হয় না, কাগজের সাশ্রয় হয়। তবে ছাত্রছাত্রীদের কাছে সবচেয়ে বড়ো পাওনা পরীক্ষা শেষ হওয়ার ১ ঘণ্টার মধ্যেই ফলাফল প্রকাশ হয়ে যাচ্ছে। প্রতিটি পরীক্ষার প্রশ্নপত্র তাঁরা কলেজের ওয়েবসাইটে আর্কাইভ করে রাখছেন। পরীক্ষার্থীরা এই প্রশ্নপত্রগুলিতে প্র্যাকটিস করতে পারবে ওয়েবসাইট থেকে। আজকাল সকলেরই স্মার্টফোন রয়েছে। কোনও পড়ুয়ার কাছে স্মার্টফোন না থাকলে বিকল্প ব্যবস্থা করা হয়েছে কম্পিউটার ল্যাবে। তবে এখনও পর্যন্ত কোনও পরীক্ষার্থী ল্যাবে পরীক্ষা দিতে যায়নি।

এক পরীক্ষার্থী জানান, ইন্টারনেটের যুগে সবকিছুই হাতের মুঠোয়। চাকরির পরীক্ষা ইতিমধ্যেই অনলাইনে হচ্ছে। কলেজের পরীক্ষাও একই পদ্ধতিতে হওয়ায় তারাও খুশি। এতে চাকরির পরীক্ষার জন্য প্র্যাকটিস হয়ে যাচ্ছে সঙ্গে ১ ঘণ্টার মধ্যে পরীক্ষার রেজাল্ট তারা পেয়ে যাচ্ছে। তাছাড়া ওএমআর শিটে পরীক্ষায় একবার ভুল করে ফেললে সংশোধনের অবকাশ ছিল না, কিন্তু অনলাইনে এই সুবিধাটাও উপভোগ করছেন তারা।

1
কফিনবন্দি দেহ ফিরল মালদায়, স্যালুট জানিয়ে শেষ শ্রদ্ধা পুলিশের

Popular News

844

2
গঙ্গায় মিশে যেতে পারে ফুলহর, বাজছে বিপদ ঘণ্টা

Popular News

803

3
আত্মীয়ের বাড়িতে এসে গ্রেফতার বাংলাদেশি

Popular News

1295

4
বাংলাদেশে পণ্য পাঠানো বন্ধ করে দিলেন মহদীপুরের এক্সপোর্টার্সরা

Popular News

875

5
মালদা ডিভিশন তৈরি, অনুমতি মিললেই শুরু হবে ট্রেন পরিসেবা

Popular News

1062

পপুলার

বিজ্ঞাপন

টাটকা আপডেট
 

Aamader Malda Worldwide, the only media of your hometown and its thoughts. Here you can share and express your views and thoughts and you'll get here the essence of MALDAIYA CULT...

You can reach us via email or phone.  P +91 3512-260260  E response@aamadermalda.in

  • Facebook
  • Twitter
  • YouTube
  • Pinterest
  • Instagram
  • RSS

Copyright © 2020 Aamader Malda. All Rights Reserved.