বিজ্ঞাপন

স্মার্টফোন হাতে পরীক্ষায় বসল মালদা কলেজ

পরীক্ষা হলে মোবাইল নিয়ে পরীক্ষা দিলেন পরীক্ষার্থীরা। আইনকে ফাঁকি দিয়ে নয়, আইন মেনেই। মালদা কলেজ কর্তৃপক্ষ কাগজ কলম হীন স্মার্ট পরীক্ষা পদ্ধতি চালু করল। ইতিমধ্যেই পড়ুয়াদের মন জয় করে ফেলেছে এই পদ্ধতি।



মালদা কলেজের অধ্যক্ষ মানসকুমার বৈদ্য জানান, এবছর থেকে এই পদ্ধতি চালু করা হল। ছাত্রছাত্রীদের ২০টি এমসিকিউ প্রশ্ন অনলাইনে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। ২৫ মিনিটের এই অনলাইনের পরীক্ষায় স্মার্টফোনের ইন্টারনেট পরিসেবা নিয়ে তাঁরা চিন্তিত ছিলেন। তবে প্রথম দিনের পরীক্ষা সফলভাবে হয়েছে। ছাত্রছাত্রীদের মধ্যেও বেশ উৎসাহ লক্ষ্য করা গেছে। গতকাল স্নাতক স্তরের দ্বিতীয় ও তৃতীয় বর্ষের পরীক্ষা নেওয়া হয়েছে। এদিনও একই পদ্ধতিতে প্রায় ১,৭০০ পরীক্ষার্থী অনলাইনে পরীক্ষা দিয়েছে।

মানসবাবু আরও জানান, অনলাইনে পরীক্ষা নেওয়া হলে অনেক ক্ষেত্রে সুবিধে পাওয়া যায়। প্রশ্নপত্র বা উত্তরপত্র বিলি করার সময় নষ্ট হয় না, কাগজের সাশ্রয় হয়। তবে ছাত্রছাত্রীদের কাছে সবচেয়ে বড়ো পাওনা পরীক্ষা শেষ হওয়ার ১ ঘণ্টার মধ্যেই ফলাফল প্রকাশ হয়ে যাচ্ছে। প্রতিটি পরীক্ষার প্রশ্নপত্র তাঁরা কলেজের ওয়েবসাইটে আর্কাইভ করে রাখছেন। পরীক্ষার্থীরা এই প্রশ্নপত্রগুলিতে প্র্যাকটিস করতে পারবে ওয়েবসাইট থেকে। আজকাল সকলেরই স্মার্টফোন রয়েছে। কোনও পড়ুয়ার কাছে স্মার্টফোন না থাকলে বিকল্প ব্যবস্থা করা হয়েছে কম্পিউটার ল্যাবে। তবে এখনও পর্যন্ত কোনও পরীক্ষার্থী ল্যাবে পরীক্ষা দিতে যায়নি।

এক পরীক্ষার্থী জানান, ইন্টারনেটের যুগে সবকিছুই হাতের মুঠোয়। চাকরির পরীক্ষা ইতিমধ্যেই অনলাইনে হচ্ছে। কলেজের পরীক্ষাও একই পদ্ধতিতে হওয়ায় তারাও খুশি। এতে চাকরির পরীক্ষার জন্য প্র্যাকটিস হয়ে যাচ্ছে সঙ্গে ১ ঘণ্টার মধ্যে পরীক্ষার রেজাল্ট তারা পেয়ে যাচ্ছে। তাছাড়া ওএমআর শিটে পরীক্ষায় একবার ভুল করে ফেললে সংশোধনের অবকাশ ছিল না, কিন্তু অনলাইনে এই সুবিধাটাও উপভোগ করছেন তারা।

বিজ্ঞাপন

MGH
পপুলার
1

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন

1123

অপেক্ষার অবসান ঘটিয়ে মালদায় এল করোনা ভ্যাকসিন
2

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে

5207

বাসের জন্য নতুন স্টপেজ রথবাড়িতে
3

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা

655

করোনার বিষ দাঁত ভেঙে শুরু হচ্ছে বইমেলা
4

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে

925

চাকরির টোপে প্রতারণার অভিযোগ জেলাপরিষদ সদস্যের বিরুদ্ধে
5

মালদায় জমে উঠেছে সোনাঝুড়ি হাট

3899

মালদায় জমে উঠেছে সোনাঝুড়ি হাট
Earnbounty_300_250_0208.jpg
At the Grocery Shop
টাটকা আপডেট

সাবস্ক্রিপশন

স্বত্ব © ২০২০ আমাদের মালদা

  • Facebook
  • Twitter
  • Instagram
  • YouTube
  • Pinterest
  • RSS