top of page

পুরসভার উদ্যোগে নতুন রূপে ফিরে আসছে মুক্তমঞ্চ

১৯৮৩ সালে বামফ্রন্ট সরকার ইংরেজবাজারে বৃন্দাবনী ময়দানের সামনে একটি মঞ্চ তৈরি করে। মালদা শহরে জনসভা কিংবা জমায়েত করার জন্য তখন প্রথমেই যে নাম মাথায় আসত তা ছিল মুক্তমঞ্চ। তবে গত কয়েকবছরে এই মঞ্চ আর ব্যবহার হয় না। অবশেষে প্রায় তিন যুগ পর এই মুক্তমঞ্চ সংস্কারের উদ্যোগ নিল ইংরেজবাজার পুরসভা।


বাম আমলে মুক্তমঞ্চের প্রায়শই ব্যবহার হত। কিন্তু চলতি শতকের শুরু থেকেই মুক্তমঞ্চের ব্যবহার নেই বললেন চলে। জেলা প্রশাসনও বৃন্দাবনী ময়দানে সভার ওপর নিষেধাজ্ঞা জারি করে। বাধ্য হয়ে ইংরেজবাজার পুর কর্তৃপক্ষ মুক্তমঞ্চকে ১০ বছরের লিজে দিয়ে দেয়। সেখানে গত ১০ বছর ধরে একটি জিম চলছিল। সম্প্রতি সেই লিজের মেয়াদ শেষ হয়েছে। এরপরেই মুক্তমঞ্চের সংস্কারের সিদ্ধান্ত নেয় পুরসভা।


English-bazar-municipality-took-initiative-to-reform-mukto-mancha
মুক্তমঞ্চের সামনে একটি ২০ মিটার উচ্চতাবিশিষ্ট হাইমাস্ট জাতীয় পতাকা লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে

মহকুমাশাসক তথা ইংরেজবাজার পুরসভার প্রশাসক সুরেশচন্দ্র রানো জানান, ওই জায়গাটি লিজে দেওয়া ছিল। সেই লিজের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। এরপরেই মুক্তমঞ্চের কিছু সংস্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুক্তমঞ্চকে একটি ছোটো ইনডোর অডিটোরিয়াম হিসাবে গড়ে তোলার চেষ্টা চলছে। সেখানে ছোটখাটো সাংস্কৃতিক অনুষ্ঠানগুলি করা যাবে। কিছুদিন জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক তার দায়িত্বে থাকবেন। মুক্তমঞ্চের সামনে একটি ২০ মিটার উচ্চতাবিশিষ্ট হাইমাস্ট জাতীয় পতাকা লাগানোর উদ্যোগ নেওয়া হয়েছে। আসন্ন স্বাধীনতা দিবসেই তা উদ্বোধন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি মুক্তমঞ্চের পাশে থাকা পুরসভার পরিবহণ দফতরটি ফার্ম সংলগ্ন এলাকায় নিয়ে যাওয়া হবে। সেই কাজও শুরু হয়েছে।




আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

Comentários


বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page