ডিপ্লোমা চিকিৎসক নিয়ে কী বলছে মালদার মানুষ?
top of page

ডিপ্লোমা চিকিৎসক নিয়ে কী বলছে মালদার মানুষ?

ডিপ্লোমা চিকিৎসক ও নার্স নিয়োগের চিন্তাভাবনার কথা মুখে উঠে এসেছিল মুখ্যমন্ত্রীর। এই চিন্তাভাবনা নিয়ে রীতিমতো হইচই পড়ে গিয়েছে রাজ্য জুড়ে। অনেকেই এই ভাবনাকে স্বাগত জানিয়েছেন, আবার অনেকেই বিরোধীতা করে সিভিক ডাক্তার বলেও কটাক্ষ করেছেন।


এমন চিন্তাভাবনাকে সমর্থন করতে পারেননি মালদা জেলার এক বাসিন্দা সুজিত বোস। তিনি জানান, মানুষ সুস্থ হতে হাসপাতালে যান৷ কিন্তু হাসপাতালে যদি চিকিৎসা করাতে গিয়ে দেখা যায়, চিকিৎসকের বদলে সিভিক ডাক্তাররা চিকিৎসা করছে, তাহলে রোগী সুস্থ হওয়ার বদলে আগেই আরও বেশি অসুস্থ হয়ে পড়বে৷ পাঁচ বছর পড়াশোনা ও প্রশিক্ষণ নেওয়ার পরেই একজন চিকিৎসক হন। হঠাৎ করে কয়েকদিনের প্রশিক্ষণে কাউকে ডাক্তার করা যায় না। সরকার চিকিৎসকদের বেতন না দিতে পেরে এমন সিদ্ধান্ত নিচ্ছে।


প্রতীকী ছবি।

রকি সরকার নামে আরেক বাসিন্দার দাবি, এমনিতেই রাজ্যের বহু মানুষ উন্নত চিকিৎসার জন্য দক্ষিণ ভারতে পাড়ি দিচ্ছেন। তারপরে যদি সিভিক ডাক্তার নিয়োগ হয়, তবে চিকিৎসার মান কোথায় যাবে তা ভাবতেই দ্বিধা হচ্ছে। এমনটা হলে সাধারণ মানুষের ভিন রাজ্য চিকিৎসা করতে যাওয়ার সংখ্যাটা কয়েকগুণ বেড়ে যেতে পারে। চিকিৎসকদের বেতন না দিতে পারায় হয়তো এই ধরণের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।


সরকারের এই ভাবনাকে আবার সমর্থন করছেন এক মালদাবাসী নরেশ সরকার৷ তিনি বলেন, পশ্চিমবঙ্গে জনসংখ্যা অনেক বৃদ্ধি পেয়েছে৷ কিন্তু সেই হারে চিকিৎসকের সংখ্যা বাড়েনি৷ যাদের ডাক্তারি নিয়ে সামান্য জ্ঞান রয়েছে, তাদের ডিপ্লোমা ডাক্তার হিসাবে নিয়োগ করলে সাধারণ মানুষের অনেক সুবিধে হবে। ডিপ্লোমা ডাক্তাররা সিনিয়র ডাক্তারদের সহায়তা করবেন৷ ছোটোখাটো প্রয়োজনে ডাক্তাদের জন্য সাধারণ মানুষকে অপেক্ষা করতে হবে না। বড়ো কিছু হলে সিনিয়র ডাক্তাররা নিশ্চয়ই হস্তক্ষেপ করবেন৷ তবে সরকার কী ভেবে এমন চিন্তাভবনা করছে, তা জানা নেই।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page