top of page

অমানবিক কাজের চাপের প্রতিবাদে বিক্ষোভ নির্মাণ সহায়কদের

একগুচ্ছ দাবি নিয়ে গোটা রাজ্যের সাথে মালদাতে বিক্ষোভ এবং ডেপুটেশন কর্মসূচি পালন করল পশ্চিমবঙ্গ পঞ্চায়েত কর্মচারী সমিতি সমূহের যৌথ কমিটি। আজ দুপুরে ওই সংগঠনের সদস্যরা বিক্ষোভ সমাবেশ করেন। বিক্ষোভ সমাবেশের পরে সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন দাবি সংবলিত স্মারকলিপি জেলা পঞ্চায়েত দপ্তরের আধিকারিকের হাতে তুলে দেওয়া হয়।


সংগঠনের মালদা জেলা কমিটির সম্পাদক মৃন্ময় দাস বলেন, পঞ্চায়েতের নির্মাণ সহায়কদের ওপর অমানবিক কাজের চাপ সৃষ্টি করা হচ্ছে। বিভিন্ন এলাকায় প্রতিদিন ১০০ দিনের কাজ প্রকল্পে প্রায় ১,২০০ থেকে ১,০০০ শ্রমিককে কাজে লাগানোর জন্য চাপ দেওয়া হচ্ছে। ফলে ৮ থেকে ৯ টি জায়গায় কাজ করাতে হচ্ছে। কিন্তু একজন নির্মাণ সহায়কের পক্ষে সমস্ত কাজের তদারকি করা সম্ভব হচ্ছে না।


এছাড়াও ১০০ দিনের কাজ নিয়ে বিভিন্নরকম দুর্নীতির অভিযোগ তুলেছেন সংগঠনের সম্পাদক। মৃন্ময়বাবু আরও বলেন, জীবিকা সেবকদের ভাতা অবিলম্বে দিতে হবে। ১০০ দিনের কাজ প্রকল্পের বেনিয়ম করে কাজ করা যাবে না। কাজে কোনরকম বেনিয়ম হলে তার দায়ভার কর্মচারীদের ঘাড়ে চাপানো যাবে না। পাশাপাশি সংশ্লিষ্ট এলাকার পঞ্চায়েত কর্মীদের পঞ্চায়েতের নির্দেশ মেনে বদলির আদেশনামা জারি করতে হবে। এরকম একাধিক দাবি তুলে এদিন বিক্ষোভ সমাবেশের কর্মসূচি পালন করা হয়েছে ওই সংগঠনের পক্ষ থেকে।


#GramPanchayat

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page