আম রফতানির কথা উঠেছে মুখ্যমন্ত্রীর গলায়, উৎফুল্ল মালদা
top of page

আম রফতানির কথা উঠেছে মুখ্যমন্ত্রীর গলায়, উৎফুল্ল মালদা

মালদার আম বিদেশে রফতানি করার কথা উঠে এসেছে মুখ্যমন্ত্রীর গলায়। ইতিমধ্যে মালদা জেলায় প্রশাসনিক সভা করতে এসে বিদেশে আম রফতানির জন্য জেলাশাসককে উদ্যোগ নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি। মুখ্যমন্ত্রীর গলায় উঠে এসেছে আমজাত দ্রব্য আম-দই, আমের মিষ্টির প্রসঙ্গও। মুখ্যমন্ত্রীর এই নির্দেশে খুশির হাওয়া জেলার আমচাষী ও ব্যবসায়ীদের মধ্যে।


উল্লেখ্য, গত বৃহস্পতিবার মালদা কলেজ অডিটোরিয়ামে অনুষ্ঠিত প্রশাসনিক সভায় মুখ্যমন্ত্রী বলেন, মালদার আম বিদেশে রফতানি করা গেলে শুধু এই জেলা নয়, রাজ্যেরও অর্থনৈতিক উন্নয়ন ঘটবে৷ এই কাজের জন্য জেলাশাসক নিতীন সিংঘানিয়াকে প্ল্যানিং করার নির্দেশও দেন তিনি।


The chief minister directed the district magistrate to take initiative for the export of mangoes abroad
বিদেশে আম রফতানির জন্য জেলাশাসককে উদ্যোগ নেওয়ার নির্দেশ মুখ্যমন্ত্রীর

এনিয়ে মালদা মার্চেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি উজ্জ্বল সাহা জানান, মুখ্যমন্ত্রী মালদার আমকে কাজে লাগাতে, আম নিয়ে আর কী শিল্প গড়ে তোলা যায় তা নিয়ে ব্যবস্থা নিতে জেলাশাসককে নির্দেশ দিয়েছেন৷ মালদার আম আরও বেশি পরিমাণে বিদেশে রফতানির জন্য ভাবনাচিন্তাও শুরু হয়ে গিয়েছে৷ তবে এই কাজের জন্য পরিকাঠামোগত কিছু সংস্কার করা প্রয়োজন৷ মালদার প্যাক হাউসের আরও উন্নয়নের প্রয়োজন আছে। এয়ারপোর্ট পর্যন্ত আম নিয়ে যাওয়ার জন্য একটা রেফ্রিজারেটর গাড়ি প্রয়োজন৷ দ্রুত এয়ারপোর্টে আম পাঠাতে ওই গাড়ির জন্য একটা গ্রিন করিডোর তৈরি হলে খুব ভালো৷


উজ্জ্বলবাবু আরও বলেন,

ইতিমধ্যে আম রফতানির জন্য কিছু আমবাগান চিহ্নিত করা হয়েছে৷ এবার ইতিমধ্যে মধ্যপ্রাচ্যের বাহরিন, কাতার সহ ইউরোপের কিছু দেশ থেকে আমের বরাত এসেছে৷ আগে জেলার আমচাষিরা বাগানে মাত্রাতিরিক্ত রাসায়নিক সার ও কীটনাশক ব্যবহার করতেন৷ তার জন্য জেলার আম সেভাবে রফতানি করা যাচ্ছিল না৷ পরবর্তীতে চাষিদের বোঝানোর ফল মিলেছে। আশা করা যাচ্ছে, আগামী কিছু দিনের মধ্যে বিদেশ থেকে আরও আমের বরাত আসবে।

মালদা মার্চেন্ট চেম্বার অফ কমার্সের সভাপতি জয়ন্ত কুণ্ডু বলেন, মালদার আম বিদেশে পাঠাতে মুখ্যমন্ত্রী রফতানিকারকদের উদ্যোগ নিতে বলেছেন। রফতানিকারকরা ছোটো ছোটো কনসাইনমেন্টে বিভিন্ন দেশে আম পাঠাচ্ছেন৷ আগে বাংলাদেশে সবচেয়ে বেশি আম রফতানি হত। কিন্তু বর্তমানে বাংলাদেশ আম উৎপাদনে স্বনির্ভর হওয়ায় সেই পরিমাণ অনেক কমে গিয়েছে। মালদার আম যত বিদেশে যাবে, জেলার অর্থনীতির তত উন্নতি হবে৷ আম রফতানির মূল সমস্যা প্যাকেজিং৷ জেলার আমকে বিদেশে জনপ্রিয় করতে প্যাকেজিংয়ের উন্নতি করতেই হবে৷ সেই চেষ্টা চালানো হচ্ছে।


আমাদের মালদা এখন টেলিগ্রামেও। জেলার প্রতিদিনের নিউজ পড়ুন আমাদের অফিসিয়াল চ্যানেলে। সাবস্ক্রাইব করতে ক্লিক করুন

বিজ্ঞাপন

Malda-Guinea-House.jpg

আরও পড়ুন

bottom of page